ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৪ ১৪৩০

২০২১ সালে বাংলাদেশ ক্রিকেট দলের সিরিজ সূচি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:০৩, ২ জানুয়ারি ২০২১   আপডেট: ১০:০৪, ২ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

শেষ হয়ে গেল আরো একটি বছর। ২০২০ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পায়নি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তবে নতুন বছর অর্থাৎ ২০২১ সালে খুবই ব্যস্ত সময় পার করবে টাইগাররা।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুযায়ী ২০২১ সালে অন্তত ১৫টি ওয়ানডে ও ৩১টি টি-২০ খেলবে বাংলাদেশ। এর বাইরে চাইলে আরো অনেক দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে পারবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

একনজরে দেখে নেয়া যাক ২০২১ সালে যত ম্যাচ খেলবে বাংলাদেশ:

১. জানুয়ারি- ফেব্রুয়ারি:

২০২১ সালে শুরুতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজে ওয়ানডে এবং টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। সূচি অনুসারে তিনটি ওয়ানডে ও ২টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে।

২. ফেব্রুয়ারি- মার্চ:

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পর নিউজিল্যান্ডে খেলতে যাবে বাংলাদেশ। সেখানে তিনটি করে ওয়ানডে এবং টি-২০ খেলবে টাইগাররা। 

৩. এপ্রিল:

গত বছর বাংলাদেশ ক্রিকেটের অন্যতম আলোচিত বিষয় ছিল শ্রীলংকা সফর। নানা নাটকীয়তার পর সিরিজটি স্থগিত করেছিল বিসিবি। তবে সম্প্রতি নতুন করে আবারো এই সিরিজ আয়োজনের জন্য বৈঠকে বসেছে দুই দেশের ক্রিকেট বোর্ড। এখনো এই সিরিজ চূড়ান্ত না হলেও ধারণা করা হচ্ছে আগামী এপ্রিলে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলংকা সফরে যাবে মুমিনুল হকের দল।

৪. মে:

এপ্রিলে শ্রীলংকার মাটিতে টেস্ট সিরিজ খেলার পর মে মাসে দেশের মাটিতে একই দলের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ।

৫. জুন: এশিয়া কাপ

৬. জুন-জুলাই:

একসময় নিয়মিত মুখোমুখি হতো বাংলাদেশ-জিম্বাবুয়ে। তবে দীর্ঘদিন ধরে মুখোমুখি হয়নি দুই দল। সবকিছু ঠিক থাকলে জুন-জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। জিম্বাবুয়ের বিপক্ষে তাদের মাটিতেই পূর্ণাঙ্গ সিরিজ খেলবে টাইগাররা। সফরে তিনটি ওয়ানডে, তিনটি টি-২০ ও দুটি টেস্ট ম্যাচ খেলবে লাল সবুজের প্রতিনিধিরা।

৭. সেপ্টেম্বর:

আগামী সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাটিতে তিনটি টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ।

৮. সেপ্টেম্বর-অক্টোবর:

অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজের পর একই মাসে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে এবং টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ।

৯. অক্টোবর-নভেম্বর:

আইসিসির এফটিপি অনুযায়ী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। সেমিফাইনালে না উঠলেও অন্তত ৮টি টি-২০ ম্যাচ খেলতে পারবে টাইগাররা।

১০. নভেম্বর- ডিসেম্বর:

টি-২০ বিশ্বকাপ শেষে ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে তিনটি টি-২০ এবং দুটি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ।

সর্বশেষ
জনপ্রিয়