ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

কাঁচা আম দিয়ে আজ রাঁধুন ম্যাঙ্গো রাইস, গরমে মিলবে শান্তি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৯, ২৭ এপ্রিল ২০২৪  

কাঁচা আম দিয়ে আজ রাঁধুন ম্যাঙ্গো রাইস, গরমে মিলবে শান্তি

কাঁচা আম দিয়ে আজ রাঁধুন ম্যাঙ্গো রাইস, গরমে মিলবে শান্তি

এই গরমকাল অনেকেরই পছন্দের ঋতু, কারণ গরমেই দেখা মেলে এই রসালো ফল আমের। আর আম খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছেন।পাকা আম তো বটেই কাঁচা আমপ্রেমীদের সংখ্যাও নেহাত কম নয়। এখনো যেহেতু বাজারে পাকা আম তেমন ওঠেনি, তাই কাঁচা আম খাওয়ার সেরা সময় এটিই।

একটি কথা মনে রাখবেন, তীব্র এই গরমে পেটকে স্বস্তি দিতে রান্নায় যত কাঁচা আমের ব্যবহার করা যায় ততই ভালো।

আর তাই আম দিয়ে চাটনি, আম ডাল, আমের টক ইত্যাদি খেতে কমবেশি পছন্দ করেন সবাই। তবে চেনা রেসিপির বাইরেও স্বাদে খানিক বদল আনতে কাঁচা আম দিয়ে আজ দুপুরে রাঁধতে পারেন ম্যাঙ্গো রাইস।

তো আর দেরি না করে দেখে নিন কাঁচা আম দিয়ে ম্যাঙ্গা রাইস রাঁধার রেসিপিটি

এক্ষেত্রে প্রথমে ভাত রান্না করে নিন। চাল একটু শক্ত থাকতে থাকতে নামিয়ে নিন।

এবার কাঁচা আম ধুয়ে খোসা ছাড়িয়ে কুরিয়ে নিন। এরপর কড়াইতে তেল দিন। এর মধ্যে দিন বাদাম। হালকা নাড়াচাড়া করে তুলে রাখুন।

এবার ওই কড়াইতে আরো তেল দিয়ে এর মধ্যে সর্ষে, শুকনো মরিচ, ছোলার ডাল, আদা কুচি, কাঁচা মরিচ ও কারিপাতা দিয়ে ফোঁড়ন দিন। এর পর স্বাদমতো লবণ ও হলুদ দিয়ে নাড়াচাড়া করুন।

হালকা আঁচে ভেজে নিন। একটু ভাজা হলে কুরিয়ে রাখা আম দিয়ে দিন। মিনিট পাঁচেক পর ভাত দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ব্যাস! হয়ে গেলো কাঁচা আম দিয়ে আজ রাঁধুন ম্যাঙ্গা রাইস।

এবার উপর থেকে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

উল্লেখ্য, গরমে কাঁচা আম খুবই কার্যকরী ফল দেয়। আর আমে থাকা ভিটামিন সি ত্বকের যত্ন নেয়। এছাড়া ভিটামিন এ, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, মেথি সাহায্য করে ওজন কমাতে, পেট ডাণ্ডা রাখতে।

ফলে সব মিলিয়ে এই পদটি গরমের দুপর বা রাতের খাবার হিসেবে মন্দ নয়।

সর্বশেষ
জনপ্রিয়