ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মৃত্যুর আগে প্রেমিকার জন্য রেখে গেলেন ১০ কোটি ইউরো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৫, ১০ জুলাই ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত ১২ জুন ইতালির মিলানের একটি হাসপাতালে মারা গেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি। বিতর্ক ছিল দেশটির চারবারের এই সরকারপ্রধানের নিত্যসঙ্গী। বারলুসকোনি ক্রনিক লিউকেমিয়ায় (একধরনের রক্তের ক্যানসার) ভুগছিলেন। মৃত্যুর আগে বারলুসকোনি তার সম্পত্তি উইল করে গেছেন।

৮৬ বছর বয়সী এই ধনকুবের ও মিডিয়া টাইকুনের মোট সম্পত্তির পরিমাণ ৬০০ কোটি ইউরোর বেশি। এর মধ্যে ৩৩ বছর বয়সী প্রেমিকা মার্তা ফাসসিনাকে ১০ কোটি ইউরো দিয়ে গেছেন বারলুসকোনি।

বারলুসকোনি ইতালির মধ্য ডানপন্থী ফোরজা ইতালিয়া দলের নেতৃত্বে ছিলেন। এই দলেরই উপপ্রধান মার্তা। ২০২০ সালের মার্চ মাস থেকে মার্তা দলের প্রধান বারলুসকোনির সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান। তবে তারা বিয়ে করেননি। যদিও মৃত্যুর আগে মার্তাকে নিজের ‘স্ত্রী’ হিসেবে উল্লেখ করেছিলেন বারলুসকোনি।

২০১৮ সালের সাধারণ নির্বাচনে ইতালির পার্লামেন্টে নিম্নকক্ষের সদস্য নির্বাচিত হন মার্তা। সেই থেকে ফোরজা ইতালিয়া দলের হয়ে পার্লামেন্ট সদস্যের দায়িত্ব পালন করছেন তিনি। ১৯৯৪ সালে রাজনীতিতে আসার পর রাজনৈতিক দলটি প্রতিষ্ঠা করেছিলেন বারলুসকোনি।

বারলুসকোনির জন্ম ১৯৩৬ সালে মিলানে। ভ্যাকুয়াম ক্লিনার বিক্রির মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু হয়। পরে তিনি একটি আবাসন নির্মাতাপ্রতিষ্ঠান গড়ে তোলেন।

পরবর্তী সময় কয়েকটি টিভি চ্যানেলেরও মালিক হন তিনি। এর মধ্য দিয়ে বারলুসকোনি ইতালির শীর্ষস্থানীয় ধনী ব্যক্তিদের কাতারে নাম লেখান।

কিংবদন্তি ফুটবল ক্লাব এসি মিলানের মালিকানার মধ্য দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি লাভ করেন বারলুসকোনি। ১৯৮৬ সালে ক্লাবটিতে দেউলিয়া হওয়ার হাত থেকে বাঁচান তিনি। এরপর রাজনৈতিক অঙ্গনে নাম লেখান তিনি। এখন বারলুসকোনির বিশাল ব্যবসায়িক সাম্রাজ্যের দেখভাল করেন তার দুই সন্তান মারিনা ও পিয়ের সিলভিও। নিজেদের পারিবারিক ব্যবসার ৫৩ শতাংশ শেয়ারের নিয়ন্ত্রণ রয়েছে এই দুজনের হাতে।

এদিকে মৃত্যুর আগে শুধু প্রেমিকা মার্তা নন, নিজের ভাই পাওলোকে ১০ কোটি ইউরো দিয়ে গেছেন বারলুসকোনি। এ ছাড়া মার্সেলো দেল’উত্রিকে দিয়ে গেছেন ৩ কোটি ইউরো। ফোরজা ইতালিয়া দলের হয়ে সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন মার্সেলো। মাফিয়াদের সঙ্গে সম্পৃক্ততার কারণে কারাগারে ছিলেন তিনি।

বারলুসকোনি উইলে তার পাঁচ সন্তানকে নির্দিষ্ট পরিমাণে অর্থ দিয়ে গেছেন। স্থানীয় সময় কাল মঙ্গলবার (১১ জুলাই) পাঁচ সন্তানের উপস্থিতিতে এই উইল পড়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন ইতালির এখনকার ক্ষমতাসীন জোট সরকারে রয়েছে বারলুসকোনির ফোরজা ইতালিয়া দল। গত সেপ্টেম্বরে নির্বাচনের পর এই জোট সরকারে যোগ দেয় দলটি। তখন বারলুসকোনি ইতালির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে আপনা-আপনিই নির্বাচিত হন।

সর্বশেষ
জনপ্রিয়