ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বার্সেলোনার পরবর্তী কোচ কে?

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:২০, ২৮ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রমাগত ব্যর্থতার ফলে বরখাস্ত হয়েছেন বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান। লিগ ম্যাচে রায়ো ভায়েকানোর কাছে লজ্জাজনকভাবে পরাজিত হওয়ার পরপরই এই ডাচম্যানের বিদায় ঘণ্টা বেজে যায়।

কোম্যানকে বরখাস্ত করলেও এখনই নতুন কোচের বিষয়ে কিছু জানায়নি বার্সেলোনা। ধারণা করা হচ্ছে, শিগগিরই নতুন কারো হাতে স্প্যানিশ ফুটবল ইতিহাসের অন্যতম সেরা দলটির দায়িত্ব উঠতে যাচ্ছে।

একনজরে দেখে নেয়া যাক বার্সেলোনার পরবর্তী কোচ হওয়ার দৌড়ে কারা এগিয়ে আছেন:

সার্জি বারহুয়ান

বর্তমানে বার্সেলোনা বি দলের দায়িত্ব পালন করা সার্জি বারহুয়ানকে মূল দলের দায়িত্ব দেওয়া হতে পারে। আসছে আন্তর্জাতিক বিরতির আগ পর্যন্ত মূল দলের ডাগ আউটে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দেখা যেতে পারে তাকে।

লিগ ম্যাচে আগামী শনিবার আলাভেসের বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। এই ম্যাচের আগে কাউকে কোচ হিসেবে নিয়োগ দিতে না পারলে সার্জি বারহুয়ানকেই হয়তো বার্সার ডাগ আউটে দেখা যাবে।

অ্যালবার্ট ক্যাপেলাস

বর্তমানে বার্সেলোনার একাডেমি দলের দায়িত্বে থাকা এই মানুষটির হাতে মূল দলের দায়িত্ব তুলে দিতে পারেন হোয়ান লাপোর্তা। কেননা বার্সেলোনার মূল দলে এখন তরুণদের ছড়াছড়ি, আর ক্যাপেলাসের তরুণদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

আন্তর্জাতিক ফুটবলের অভিজ্ঞতা থাকা ক্যাপেলাসকে মূলত স্বল্পমেয়াদে দায়িত্ব দিতে পারে বার্সেলোনা। কোন হাই প্রোফাইল কোচ এই কঠিন সময়ে বার্সেলোনার দায়িত্ব নিতে না চাইলে তখন তাকে দেখা যেতে পারে বার্সার ডাগ আউটে।

রবার্তো মার্তিনেজ

সেপ্টেম্বরে যখন কোম্যানের বরখাস্ত হওয়ার সম্ভাবনা বাতাসে উড়তে থাকে তখনই খবর চাউর হয় রবার্তো মার্তিনেজকে নিয়ে। ক্লাব সভাপতি হোয়ান লাপোর্তাও এই মাস্টারমাইন্ডকে কোচ বানানোর পক্ষে বলে শোনা গিয়েছিলো তখন।

আন্তর্জাতিক ফুটবলের শীর্ষ দল বেলজিয়ামের কোচের দায়িত্বে থাকা মার্তিনেজ বিশ্বকাপের আগে তার সাজানো দল ছেড়ে বার্সার এই অগোছালো দলের দায়িত্ব নিতে চাইবেন কি না সে প্রশ্নের উত্তর অবশ্য কোন পক্ষ থেকেই পাওয়া যায়নি।

জাভি হার্নান্দেজ

বার্সেলোনার কোচ হওয়ার পথে সবচেয়ে এগিয়ে আছেন জাভি হার্নান্দেজ। লা মাসিয়া থেকে উঠে আসা এই কিংবদন্তি খেলোয়াড়ি জীবনে কাতালানদের হয়ে জিতেছেন সম্ভাব্য সবকিছুই।

অবসর নেয়ার পর কাতারের ক্লাব আল সাদের কোচ হিসেবে দারুন সফলতা পেয়েছেন জাভি। বার্সেলোনার কোচ হওয়ার জন্য তিনি নিজেও প্রস্তত বলে বেশ কয়েকবার জানিয়েছেন।

বার্সা সভাপতির প্রথম পছন্দ নন জাভি। কিন্ত বর্তমান সময়ের প্রেক্ষাপটে জাভিই হয়ে আসতে পারে বার্সার জন্য আশীর্বাদ হিসেবে। ভক্ত-সমর্থকরাও নিশ্চিতরূপে তার উপর ভরসাও রাখতে পারবে।

সর্বশেষ
জনপ্রিয়