ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আন্দোলনে ক্লান্ত বিএনপির নেতা-কর্মীরা, কাটছে না দোটানা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০৭, ২৭ মার্চ ২০২৪  

আন্দোলনে ক্লান্ত বিএনপির নেতা-কর্মীরা, কাটছে না দোটানা

আন্দোলনে ক্লান্ত বিএনপির নেতা-কর্মীরা, কাটছে না দোটানা

আন্দোলন-সংগ্রামে টানা ব্যর্থতায় বড্ড ক্লান্ত হয়ে পড়েছে বিএনপির নেতা-কর্মীরা। এমন সময় নতুন করে মাঠে নামার শক্তি পাচ্ছে না দলটি। এর মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২৮ অক্টোবরের সহিংসতার ঘটনায় বিএনপির শীর্ষ পর্যায়ের অধিকাংশ নেতা এখন কারামুক্ত হলেও আশার হালে পানি পাচ্ছে না।

বিএনপির অভ্যন্তরে এবং রাজনৈতিক মহলে সর্বত্রই আলোচনা চলছে- শীর্ষ নেতারা তো কারামুক্ত, বিএনপি এখন কী করবে। বর্তমান সংসদ ভেঙে তারা আবারও নতুন নির্বাচনের দাবি তুলবে নাকি পরবর্তী নির্বাচনের জন্য পাঁচ বছর অপেক্ষা করবে?

বিএনপির দায়িত্বশীলরা বলছেন, কারামুক্ত নেতারা চাইছেন দাবি আদায়ে ঈদের পর কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করতে। আর মাঠপর্যায়ের নেতা-কর্মীরা বলছেন টানা তিন মেয়াদে দাবি আদায়ে ব্যর্থতা ও মামলা-হামলায় তারা ক্লান্ত। এ অবস্থায় দোটানায় পড়েছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি।

এ বিষয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক জানান, যেসব দাবিতে বিএনপি নির্বাচনের আগে আন্দোলনে নেমেছিল সে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আন্দোলন চলমান। জোর করে পুলিশ প্রশাসন দিয়ে জনগণের অংশগ্রহণ ছাড়া আওয়ামী লীগ নির্বাচন করেছে। আওয়ামী লীগের পায়ের নিচে মাটি নেই। আমরা ঈদের পর নতুন উদ্যমে কর্মসূচি নিয়ে মাঠে নামব।

এদিকে ঈদের পরের আন্দোলন বিএনপির খুব পুরোনো ইতিহাস। মুখে মুখে ঈদের পরে বললেও আদতে কোন ঈদের পর তারা মাঠে নামবে আর সরকারের পতন ঘটাবে তা আজও নিশ্চিত নয়। সামাজিক মাধ্যমেও এই ঈদের পরের আন্দোলন নিয়ে যথেষ্ট ট্রল হয়েছে বিএনপিকে নিয়ে।

কারামুক্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও আন্তর্জাতিক উইংয়ের প্রধান আমীর খসরু মাহমুদ চৌধুরী জানান, নেতৃবৃন্দ কারামুক্ত হলেও অনেকে এখনো অসুস্থ। তাছাড়া বিএনপি আন্দোলনের মধ্যেই আছে। পবিত্র রমজান মাসেও ইফতার মাহফিলের মাধ্যমে দলীয় কার্যক্রম চলছে। আমাদের আন্দোলনের মূল শক্তি এখনো দেখায়নি। যখন দেখাবো, তখন বিজয় অর্জন করে ঘরে ফিরবো।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়