ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

শিগগিরই দুই রাষ্ট্রপ্রধানের সঙ্গে সাক্ষাত করছেন পুতিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৬, ২৯ অক্টোবর ২০২২  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শিগগিরই দুটি দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিন থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ক্রেমলিনের বিবৃতিতে জানানো হয়, আগামী ৩১ অক্টোবর সোমবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এবং আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাসিয়ানের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক করবেন পুতিন। রাশিয়ার সুচি শহরে এ বৈঠক হবে। 

এতে আরো বলা হয়, ২০২০ সালের ৯ নভেম্বর ও ২০২১ সালের ১১ জানুয়ারি ও ২৬ নভেম্বর তিন দেশের নেতাদের চুক্তির বাস্তবায়নের দিকে নজর দেওয়ার পরিকল্পনা রয়েছে। ট্রান্সককাস ভবিষ্যতে তিন দেশের স্থিতিশীলতা এবং নিরাপত্তা বাড়ানোর পদক্ষেপও নেয়া হবে। 

ত্রিপক্ষীয় বৈঠকে বাণিজ্য, অর্থনীতি ও যোগাযোগ বন্ধকে সংস্কার ও উন্নত করতে আলোচনা করা হবে। 

ক্রেমলিন জানায়, পাসিনইয়ান ও আলেয়েভে সঙ্গে আলাদাভাবেও বৈঠকের প্রত্যাশা করছেন রুশ প্রেসিডেন্ড ভ্লাদিমির পুতিন। এ বৈঠক রাশিয়ার উদ্যোগে করা হচ্ছে। 

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী কয়েকদিন আগে জানান, আগামী ৩১ অক্টোর সুচি শহরে সম্মেলন হবে।

শুক্রবার সিএসটিও যুক্ত নিরাপত্তা পরিষদের একটি সম্মেলন হয়। সেখানে ক্রেমলিনের মুখপাত্র দিমেত্রি পেসকভ সেটিকে ত্রিপক্ষীয় সম্মেলন হিসেবে ব্যাখ্যা করেছেন।

২০২০ সালের ৯ নভেম্বরে নাগোরনো-কারাবাখ যুদ্ধ বন্ধ করতে রাশিয়া, আজারবাইজান ও আর্মেনিয়ার নেতাদের মধ্য চুক্তি হয়। এই চুক্তি অনুসারে ২০২১ সালের ১১ জানুয়ারি আরেকটি চুক্তির জন্য জড়ো হন তিন দেশের নেতারা। সেখানে অর্থনৈতিক ও গাড়ির যোগাযোগের প্রতিবন্ধকতা তুলতে চুক্তি হয়েছিল। একই বছর ২৬ নভেম্বর আর্মেনিয়া ও আজারবাইজানের সীমান্তের নিরাপত্তা জোরদারের জন্য সুচিতে বৈঠক করেন তিন দেশের নেতারা।

সর্বশেষ
জনপ্রিয়