ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাজনীতিতে পদোন্নতি পেয়েছেন কিম জং উনের বোন ইয়ো জং

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৪, ৩০ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জংয়ের পদোন্নতি হয়েছে। সম্প্রতি তিনি দেশটির শীর্ষ নির্বাহী সংস্থা স্টেট অ্যাফেয়ার্স কমিশনের (এসএসি) সদস্যপদ পেয়েছেন বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সরকারি বার্তাসংস্থা কেসিএনএ।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া সরকারের সর্বোচ্চ কমিটি ‘স্টেট অ্যাফেয়ার্স কমিশন’-এ বড় ধরনের পরিবর্তন এনেছে সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি। এর মধ্যে কিম ইয়ো জংকে অন্তর্ভুক্ত করা হয়েছে। কমিটি থেকে বাদ পড়েছেন অন্তত ৯ সদস্য। এর মধ্যে রয়েছেন কমিটির ভাইস প্রেসিডেন্ট পাক পং জু। রয়েছেন যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা কূটনীতিক চোহে সং হুই। ‘স্টেট অ্যাফেয়ার্স কমিশন’-এর জ্যেষ্ঠ নারী সদস্য ছিলেন তিনি।

কমিশনে অন্তর্ভুক্ত নতুন আটজনের নাম প্রকাশ করেছে উত্তর কোরিয়ার সংবাদপত্র রোডং সিনমুন। এতে একমাত্র নারী ও বয়সে তরুণ হলেন কিম ইয়ো জং।

ভাই কিম জংয়ে খুব ঘনিষ্ট ইয়ো জংয়ের পড়াশোনা সুইজারল্যান্ডে। দেশের গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্তে তার প্রভাব রয়েছে বলে ধারণা করা হয়। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার নেতা মুন জায়ে-ইনের সঙ্গে বৈঠকেও ভাইয়ের সঙ্গে উপস্থিত ছিলেন ইয়ো জং।

ইয়ো জংয়ের রাজনৈতিক তৎপরতায় অনেকের ধারণা এক সময় তিনি ভাই কিম জংয়ের স্থলাভিষিক্ত হবেন। আর তাই হলে পৃথিবী থেকে অনেকটাই বিচ্ছিন্ন উত্তর কোরিয়া প্রথমবারের মতো সর্বোচ্চ নেতা হিসেবে কোনো নারীকে পাবে।

সর্বশেষ
জনপ্রিয়