ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

যে কারনে বার্সেলোনার হলেন না এমবাপ্পে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৯, ৮ এপ্রিল ২০২৪  

কিলিয়ান এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পে

মেসি-রোনালদো পরবর্তী যুগে ফুটবল বিশ্বের অন্যতম সেরা তারকা কিলিয়ান এমবাপ্পে। ২০১৮ ফিফা বিশ্বকাপে মাত্র ১৯ বছর বয়সে ফ্রান্সকে শিরোপা জিতিয়ে রাতারাতি তারকা বনে যান এ ফরোয়ার্ড। রাশিয়া বিশ্বকাপের পর থেকে তো তিনি বিশ্ব ফুটবলের ‘হট টপিক’ এই পরিণত হন। তাকে দলে ভেড়াতে উঠে পড়ে লাগে ইউরোপের জায়ান্ট ক্লাবগুলো। ততদিনে তাকে নিজেদের করে নেয় বিশ্বের অন্যতম ধনী ক্লাব পিএসজি। টাকার অঙ্কে যাদের সঙ্গে টক্কর দেয়া বেশ কষ্টসাধ্যই।
 
তবে ফুটবলের এ সম্পদ প্রস্ফুটিত হওয়ার আগেই নিজেদের করে নেয়ার সুযোগ ছিল বার্সেলোনার। তাকে দলে ভেড়ানোর জন্য আলোচনাও প্রায় পাকাপোক্ত হয়ে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত আরেক তারকাকে দলে ভেড়ানোয় বার্সেলোনার কর্তৃপক্ষ সে সিদ্ধান্ত থেকে সরে আসে।

স্প্যানিশ সংবাদ মাধ্যম ‘এল চিরিংগিতো’ কে দেয়া সাক্ষাতকারে এমবাপ্পেকে দলে না ভেড়ানো নিয়ে আক্ষেপ প্রকাশ করেন বার্সেলোনার সাবেক স্পোর্টিং ডিরেক্টর হাভিয়ের বোর্দাস। হোসে মারিয়া বার্তামেউর জায়গায় যদি তিনি থাকতেন তাহলে এমবাপ্পে, মেসি, ইনিয়েস্তা ও নেইমারদের সঙ্গে বার্সা শিবিরে থাকতেন এমবাপ্পেও।
 
বোর্দাস বলেন, ‘যদি আমার কাঁধে দায়িত্ব থাকতো তাহলে এমবাপ্পে বার্সেলোনর জন্য খেলতো।’
 
২০১৭ সালের গ্রীষ্মকালীন দলবদলে মোনাকো থেকে এমবাপ্পেকে দলে ভেড়াতে আলোচনা চালিয়েছিল বার্সেলোনা। চুক্তির বিষয়ে কথা হয়েছিল ফরাসি তারকার বাবার সঙ্গেও। সে সময় অনেক কম মূল্যেই এমবাপ্পেকে দলে ভেড়াতে পারতো বার্সেলোনা। 

কিন্তু শেষ পর্যন্ত তারা সেদিকে না হেঁটে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো খরচ করে ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়রকে দলে ভেড়ায়। বোর্দাস জানান, তিনি নেইমারের চেয়ে এমবাপ্পেকেই এগিয়ে রাখতেন। যদিও বার্সার সামনে আরও একটি সুযোগ ছিল। উসমান দেম্বেলেকে ১৩৫ ইউরো খরচে দলে না ভিড়িয়ে এমবাপ্পেকে দলে ভেড়াতে পারতেন তারা। শেষ পর্যন্ত এমবাপ্পেকে সে সময় লোনে দলে ভিড়িয়ে নেয় পিএসজি। আর বার্সেলোনা ফুটবলের এক বড় সম্পদকে নিজেদের করে নেয়া থেকে বঞ্চিত হয়।
 
সে এমবাপ্পেকে এখন নিজেদের করে নেয়ার দ্বারপ্রান্তে বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। সবকিছু ঠিক থাকলে আগামী মৌসুমে লস ব্লাঙ্কোস শিবিরে দেখা যাবে ফরাসি তারকাকে।
 
এদিকে শুধু এমবাপ্পে নয়, বর্তমান প্রজন্মের আরেক তারকা স্ট্রাইকার আর্লিং হলান্ডকেও দলে ভেড়ানোর সুযোগ ছিল বার্সেলোনার সামনে। তাকে মাত্র ২০ মিনিয়ন ইউরো খরচেই দলে ভেড়াতে পারতো কাতালানরা। কিন্তু দলে লুইস সুয়ারেজ থাকায় সে সময়ের বার্সা কোচ নরওয়েজীয় স্ট্রাইকারকে দলে ভেড়ানোকে সঠিক মনে করেনি।
 
এবিষয়ে বোর্দাস বলেন, ‘২০ মিলিয়ন ইউরোতে সম্ভবত বার্সেলোনায় আসতো হলান্ড, কিন্তু দলে তখন লুইস সুয়ারেজ থাকায় কোচ এ চুক্তিটিকে সঠিক মনে করেননি। সে সময় সে বরুশিয়া ডর্টমুন্ডে চলে যায়।’

সর্বশেষ
জনপ্রিয়