ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ময়মনসিংহে স্বাস্থ্য সচেতনতা বিষয়ে সিরাকের অনলাইন প্রশিক্ষণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৯, ১৯ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বাল্যবিবাহ প্রতিরোধ ও স্বাস্থ্য সচেতনতা বিষয়ে সিরাকের অনলাইন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

সিরাক-বাংলাদেশ এর উদ্যোগে AmplifyChange এর সহযোগীতায় রবিবার (১৮ এপ্রিল) ‘প্রচেষ্টা-২’ প্রকল্পের মাধ্যমে ময়মনসিংহের সদর উপজেলার জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়, রাধা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ বালিকা উচ্চ বিদ্যালয়, কুমার উপেন্দ্র বিদ্যাপীঠ, ভাবখালি উচ্চ বিদ্যালয় ও মুক্তাগাছা উপজেলার খেরুয়াজানী উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে জুম অ্যাপের মাধ্যমে ’বাল্যবিবাহ প্রতিরোধ ও স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অনলাইন প্রশিক্ষণ'এর আয়োজন করা হয়।

প্রশিক্ষণটিতে উপস্থিত ছিলেন নাসিরাবাদ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিক আব্দুল আল আমিন, কুমার উপেন্দ্র বিদ্যাপীঠের প্রধান শিক্ষিক মিলন চন্দ্র দেবনাথ ও মুক্তাগাছা উপজেলার খেরুয়াজানী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক।

প্রশিক্ষণ পরিচালনায় ছিলেন সিরাক-বাংলাদেশ এর প্রোগ্রাম ডিরেক্টর শাহীনা ইয়াসমীন ও প্রশিক্ষণ সহযোগীতায় ছিলেন প্রোগ্রাম অ্যাসোসিয়েট মাহমুদুল হক সুজন।

প্রাথমিক পর্যায়ে অনলাইন প্রশিক্ষণে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের বাল্যবিবাহ সর্ম্পকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের জন্য একটি জরিপ করা হয়।

পরবর্তিতে প্রশিক্ষণে সিরাক-বাংলাদেশ, ’প্রচেষ্টা-২’ প্রজেক্ট, 'SERACNetwork' অ্যাপ এর সংক্ষিপ্ত পরিচিতি, বাল্যবিবাহ সর্ম্পকিত জ্ঞান, দৃষ্টিভঙ্গি ও অনুশীলনের ধারণা যাচাই জরিপ, বাংলাদেশে বাল্যবিবাহের পরিস্থিতি, কারণ, ক্ষতিকর দিক, প্রতিরোধের উপায়, বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এবং বাল্যবিবাহ প্রতিরোধে প্রশাসন বরাবর চিঠি/আবেদনপত্র লেখার নিয়মাবলী ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়। পরিশেষে ছাত্র-ছাত্রীদের বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়।

সর্বশেষ
জনপ্রিয়