ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রাথমিক শিক্ষাবোর্ড আইন-২০২১ এর খসড়া চূড়ান্ত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:২৫, ৮ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও সমাপনী পরীক্ষা পরিচালনাসহ প্রাথমিক শিক্ষাবোর্ড আইন নামে একটি আইন করা সময়ের দাবি বলে মনে করে মন্ত্রণালয়। এই ধারাবাহিকতায় প্রাথমিক শিক্ষাবোর্ড আইন, ২০২১ এর খসড়া প্রণয়ন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন একটি অধিদপ্তর। প্রাথমিক শিক্ষাবোর্ড আইন, ২০২১ এর খসড়া আইনটির বিষয়ে মতামত/সুপারিশ পাঠানোর জন্য বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থায় পাঠানো হয়।

পরে এর থেকে প্রাপ্ত মতামত ও সুপারিশের ওপর গত ২৪ অক্টোবর মন্ত্রণালয়ের সচিব মো. হাসিবুল আলমের সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় যাচাই-বাছাই করে প্রাথমিক শিক্ষাবোর্ড আইন, ২০২১ এর খসড়া প্রণয়ন করা হয়েছে। রুলস অব বিজনেস অনুযায়ী আইনের খসড়া জনমত যাচাইয়ের জন্য এর সঙ্গে সংযুক্ত করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রাথমিক শিক্ষাবোর্ড আইন, ২০২১ এর খসড়ার ওপর মতামত/সুপারিশ থাকলে তা আগামী ২৫ নভেম্বরের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর (ইমেইল-sasad1@mopme.gov.bd) পাঠানোর জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

প্রাথমিক শিক্ষাবোর্ড আইন, ২০২১ এর খসড়া আইনে যা থাকছে:

খসড়া আইনে বলা হয়, আইনটি প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এই আইন প্রবর্তনের মাধ্যমে সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা প্রাথমিক শিক্ষাবোর্ড কার্যকর করতে পারবে।

এই আইনের অধীন প্রাথমিক শিক্ষার সংগঠন, শিক্ষা ব্যবস্থাপনা, তত্ত্বাবধান, পরিচালনা, নিয়ন্ত্রণ ও উন্নয়নের জন্য চাহিদাভিত্তিক প্রয়োজনীয় সংখ্যক প্রাথমিক শিক্ষাবোর্ডের আঞ্চলিক কার্যালয় স্থাপন সম্পন্ন বা বিলুপ্ত করা যাবে।

প্রাথমিক শিক্ষাবোর্ডের কার্যালয় হবে ঢাকায়। তবে দেশের বিভিন্ন অঞ্চলে একাধিক বোর্ড স্থাপন করার সুযোগ থাকছে। এছাড়া প্রাথমিক শিক্ষাবোর্ড তহবিল নামে একটি তহবিল থাকবে বলেও খসড়ায় উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়