ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

তারেকের জন্য বিদেশ যাওয়া আটকে যাচ্ছে খালেদা জিয়ার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৭, ১০ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপির আপোষহীন নেত্রী করোনায় আক্রান্ত হওয়ায় তার পরিবার আপোষ করে বিদেশ যাচ্ছেন খালেদা জিয়া। তবে তার বিদেশে যেতে এত দেরি হচ্ছে কেন? গত দু-তিন দিন ধরে এই প্রশ্নটি ঘুরপাক খাচ্ছে জনমনে। এ বিষয়ে সরকারও ইতিবাচক এবং নমনীয়। তাহলে সমস্যাটা কোথায়? প্রকাশ্যে একরকম দৃশ্য, পর্দার আড়ালে ভিন্ন দৃশ্য নাকি! এসব নানা জল্পনা-কল্পনাই চলছে সবার মনে।

বিএনপির একটি গুরুত্বপূর্ণ সূত্রের মতে, সরকারের পক্ষ থেকে খালেদা জিয়ার বিদেশ যাত্রায় বাধা নেই। তবে বিএনপির যতো বাধা, তা শুধুমাত্র একটি পক্ষ থেকে। মূলত তারেকপন্থী নেতারা চাইছেন না, খালেদা জিয়া বিদেশ যেতে পারুক।

তারা খালেদা জিয়ার মুক্তি নয়, বরং খালেদা জিয়াকে আটক রেখে রাজনৈতিক ফায়দা নেওয়ার কৌশলেই বেশি আগ্রহী বলে জানা গেছে। এমনকি তিনি তার ঘনিষ্ঠদের বলেছেন, জীবিত খালেদা জিয়ার চেয়ে মৃত খালেদা জিয়া অনেক বেশি জনপ্রিয় হবে। সেটা বিএনপির রাজনীতির পুনরুত্থানের জন্য অনেক বেশি কার্যকর হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, তারেক রহমান গত কয়েকদিনে বিএনপির নেতৃবৃন্দর সঙ্গে কথা বলেছেন। অনেক নেতাই খালেদা জিয়ার বিদেশ যাওয়ার পক্ষে। তবে তারেক জিয়ার যে কৌশল সেটি হলো, বেগম খালেদা জিয়া বাংলাদেশে থাকবেন। এতে সাধারণ মানুষের মধ্যে একটা সহানুভূতি তৈরি হবে। আর বেগম জিয়া যদি সত্যি সত্যি গুরুতর অসুস্থ হয়ে যান বা মৃত্যুও বরণ করেন তাহলে সেটি সরকারের জন্য একটি নেতিবাচক দিক হিসেবে বিবেচিত হবে। আর সেটার ওপর ভর করেই বিএনপি আন্দোলন গড়ে তুলতে পারবে।

কিন্তু বিএনপি নেতারাই বলছেন, এ পৃথিবীতে অনেক নেতাই মারা গেছেন। যাদের জন্য কেউ কান্না পর্যন্ত করেনি। যুদ্ধাপরাধীর শিরোমণি গোলাম আযম কারাগারে মৃত্যু বরণ করেছেন। স্বাধীনতার পর সালাউদ্দিন কাদের চৌধুরীর পিতা ফজলুল কাদের চৌধুরী কারাগারে বিচারাধীন অবস্থায় মারা গেছেন। মাওলানা আবদুস সোবহানও কারাগারে বিচারাধীন অবস্থায় মারা গেছেন।

কাজেই অপরাধী কারাগারে চিকিৎসাধীন অবস্থায় স্বাভাবিকভাবে মৃত্যু বরণ করতেই পারে। কারণ যেকোনো মত্যুই সৃষ্টিকর্তার নির্দেশেই পরিচালিত হয়। সেই মৃত্যুকে কেন্দ্র করে বড় ধরণের আন্দোলন হবে সেই ভাবনাটা আকাশ কুসুম কল্পনা বলেই ভাবছেন বিএনপির অনেক নেতা।

কিন্তু তারেক রহমান মনে করছেন, খালেদা জিয়া যদি কারাগার থেকে বের হয়ে যান তাহলেও তিনি অনেক শক্তিশালী হবেন। তখন বিএনপিতে তারেকের কর্তৃত্ব নষ্ট হয়ে যাবে। আর এ জন্যই কি তারেক জিয়া চাচ্ছেন বেগম জিয়া জেলেই থাকুক। তাকে জেলে রেখেই তার ইস্যুটিকে আওয়ামী লীগ চাঙ্গা রাখুক? এই প্রশ্নের উত্তর দিতে বিএনপির অনেকেই বিব্রত বোধ করছেন।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়