ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তাপপ্রবাহে বিপর্যস্ত ইউরোপ, ফ্রান্সে `হিট অ্যাপোক্যালিপস` সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১১, ১৯ জুলাই ২০২২  

তাপপ্রবাহে বিপর্যস্ত ইউরোপ, ফ্রান্সে `হিট অ্যাপোক্যালিপস` সতর্কতা

তাপপ্রবাহে বিপর্যস্ত ইউরোপ, ফ্রান্সে `হিট অ্যাপোক্যালিপস` সতর্কতা

তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে ইউরোপ। ফ্রান্স, স্পেন, পর্তুগালে প্রচণ্ড গরম ছাড়াও ব্যাপক জায়গা জুড়ে দাবানল দেখা দিয়েছে। এদিকে ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমের ১৫টি অঞ্চলে তাপমাত্রা রেকর্ড মাত্রায় পৌঁছতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির পশ্চিমাঞ্চলে জারি করা হয়েছে 'হিট অ্যাপোক্যালিপস' সতর্কতা।

তীব্র তাপদাহে ব্রিটেনের ইতিহাসে এই প্রথম তাপপ্রবাহের কারণে 'রেড এলার্ট' বা লাল সতর্কতা জারি করা হয়েছে। দেশটিতে সোম ও মঙ্গলবারের তাপমাত্রা ১০০ বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

স্পেনে কয়েকদিন ধরেই তাপমাত্রা ৪০ ওপর উঠছে, পর্তুগালে পারদ উঠেছে ৪৭ ডিগ্রি পর্যন্ত। পশ্চিম ফ্রান্সের বিস্তীর্ণ এলাকা, পর্তুগাল, স্পেন, ইতালি সহ আরও অনেক দেশে দাবানলের আগুনে হাজার হাজার হেক্টর জমি ও বাড়িঘর পুড়ে গেছে, সব মিলিয়ে ২০ হাজারেরও বেশি লোককে ঘরবাড়ি ছেড়ে পালাতে হয়েছে।

বিজ্ঞানীদের মতে, ইউরোপ ও ব্রিটেনের বিশাল অংশ জুড়ে এখন খরা পরিস্থিতি চলছে। তীব্র তাপপ্রবাহের কারণে এসব দেশে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে, স্কুল বন্ধ রাখা হচ্ছে, লোকজনকে এমনকি একান্ত প্রয়োজন ছাড়া বাইরে যেতেও বারণ করা হচ্ছে।

ব্রিটেনের ইতিহাসে তাপমাত্রা কখনো ৪০ ডিগ্রি ছাড়িয়েছে বলে রেকর্ডে নেই। ব্রিটেনে এর আগে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ৩৮.৭ ডিগ্রি যা হয়েছিল ২০১৯ সালে কেমব্রিজে। সেখানে আবহাওয়া দফতর ইতোমধ্যেই চরম তাপমাত্রার জন্য লাল সংকেত জারি করেছে। এটাও আগে কখনো হয়নি।

ব্রিটেনের স্বাস্থ্য নিরাপত্তা এজেন্সি ইংল্যান্ডের জন্য চতুর্থ স্তরের সতর্কবার্তা জারি করেছে। যাকে বলা হচ্ছে জাতীয় জরুরি অবস্থা। দীর্ঘয়িত ও গুরুতর কোনো প্রাকৃতিক দুর্যোগের প্রভাবে জনস্বাস্থ্য যখন হুমকির মুখে পড়ে, তখনই চার নাম্বার সতর্ক সংকেত জারি করা হয়।

সর্বশেষ
জনপ্রিয়