ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

টানা ৪১১ দিন করোনায় আক্রান্ত, যেভাবে সুস্থ হলেন রোগী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৫, ৫ নভেম্বর ২০২২  

টানা ৪১১ দিন করোনায় আক্রান্ত, যেভাবে সুস্থ হলেন রোগী

টানা ৪১১ দিন করোনায় আক্রান্ত, যেভাবে সুস্থ হলেন রোগী

একটানা ৪১১ দিন করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন এক ব্যক্তি। অবশেষে তাকে সুস্থ করে তোলতে সক্ষম হয়েছেন ব্রিটিশ গবেষকরা। শুক্রবার এ তথ্য প্রকাশ করেন তারা। 

রোগীর নির্দিষ্ট ভাইরাসের জেনেটিক কোড বিশ্লেষণ করার মাধ্যমে তার জন্য সঠিক চিকিৎসা খুঁজে বের করেন বিজ্ঞানীরা। পরে সেই অনুযায়ী ব্যবস্থা নেয়ার পরই করোনা থেকে মুক্ত হন ঐ রোগী।

ক্রমাগত করোনা সংক্রমণ মূলত দীর্ঘ করোনা রোগের পুনরাবৃত্তির থেকে আলাদা। একটানা করোনায় আক্রান্ত থাকার মতো ঘটনা দুর্বল রোগ প্রতিরোধক্ষমতা সম্পন্ন ব্যক্তিসহ অল্প সংখ্যক রোগীর মধ্যে দেখা গেছে।

সংবাদের শিরোনাম হওয়া ব্রিটেনের এ রোগী কিডনি প্রতিস্থাপনের পর ২০২০ সালের ডিসেম্বরে করোনায় আক্রান্ত হন এবং টানা ১৪ মাস ভাইরাসটিতে সংক্রমিত ছিলেন।

চিকিৎসকদের মতে, করোনা মহামারির মধ্যে একই ব্যক্তির শরীরে একাধিক বার করোনার সংক্রমণ ঘটেছে।  তবে দীর্ঘ দিন ধরে একটানা এ ভাইরাসে আক্রান্ত থাকার ঘটনা কমই ঘটেছে। তাদের মধ্যে ব্রিটেনের এ ৫৯ বছর বয়সী রোগীর দৃষ্টান্ত অন্যতম।

গাইজ অ্যান্ড সেন্ট টমাসের এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট-এর চিকিৎসক লুক স্নেলের মতে, এ ধরনের রোগীরা মাসের পর মাস অথবা বছরজুড়ে করোনায় আক্রান্ত থাকেন। এ ক্ষেত্রে কিডনি প্রতিস্থাপনের পর ঐ ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের চেয়ে তুলনামূলকভাবে কমে যায়। ২০২০ সালের ডিসেম্বরে কোভিডে আক্রান্ত হন তিনি। সেই সময় থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত বারবার তার করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে।

তবে ১৪ মাস করোনায় আক্রান্ত থাকার বিষয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন ব্রিটিশ বিজ্ঞানীরা।

সর্বশেষ
জনপ্রিয়