ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে ভূমিকা রাখে যে দুই মশলা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫, ১ ফেব্রুয়ারি ২০২৪  

খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে ভূমিকা রাখে যে দুই মশলা

খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে ভূমিকা রাখে যে দুই মশলা

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের দেওয়া তথ্য বলছে, প্রায় ৩৯ শতাংশ মানুষ রক্তে বাড়তি কোলেস্টেরল সংক্রান্ত সমস্যায় ভুগছেন। অনিয়মিত খাদ্যাভাস, অনিয়ন্ত্রিত জীবনযাপন, স্যাচুরেটেড ফ্যাট, মিষ্টিজাতীয় খাবারের প্রতি দুর্বলতা— রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল বা লো-ডেনসিটি লাইপোপ্রোটিন বাড়িয়ে তোলে। এই পদার্থটি ধমনীর দেওয়ালে ‘প্লাক’ হিসাবে জমতে শুরু করে। যার ফলে ধমনীর দেওয়াল পুরু হতে শুরু করে। 

চিকিৎসকেরা বলেন, নিয়মিত শরীরচর্চা, ডায়েট এবং প্রয়োজন মতো ওষুধ দিয়েই এই সমস্যা নিয়ন্ত্রণ করে ফেলা যায়। আবার আয়ুর্বেদ বলে মেথি এবং দারচিনির মতো মশলাও খারাপ কোলেস্টেরল কমাতে অণুঘটকের মতো কাজ করে।

পুষ্টিবিদেরা বলছেন, মেথির মধ্যে রয়েছে সহজপাচ্য ফাইবার। যা রক্তে খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আবার, দারচিনির অ্যান্টি-অক্সিড্যান্ট সামগ্রিকভাবে হার্ট ভালো রাখতে সাহায্য করে। 

এই দু’টি মশলা একত্রে ‘সিনাজেস্টিক’ প্রভাব ফেলে। অর্থাৎ, একে অপরের গুণ আরও বাড়িয়ে তোলে। রক্তে খারাপ কোলেস্টেরল বা এলডিএলের মাত্রা নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি শর্করার মাত্রাও বশে রাখা প্রয়োজন। সেই কাজে সাহায্য করে দারচিনি।  

তাই চায়ের মতো পানীয় হিসাবে, কিংবা ডিটক্স ওয়াটারের মতো নিয়মিত খাওয়া যেতেই পারে। তবে মাত্রাছাড়া কোলেস্টেরল থাকলে খুব সহজে তা স্বাভাবিক হবে না। ওষুধের পাশাপাশি নিয়মিত এই পানীয় খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে আসবে।

এটি তৈরি করতে এক চা চামচ মেথি দানা এবং এক চা চামচ দারচিনির গুঁড়া একসঙ্গে ফুটিয়ে নিতে হবে। তারপর ছেঁকে নিয়ে চায়ের মতো পান করুন। স্বাদ বাড়িয়ে তুলতে চাইলে লেবুর রস আর মধু মেশাতে পারেন।  

সর্বশেষ
জনপ্রিয়