ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে একই বেঞ্চে বসলেন মোদি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৪, ২০ অক্টোবর ২০২২  

ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে একই বেঞ্চে বসলেন মোদি

ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে একই বেঞ্চে বসলেন মোদি

স্কুলে গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! ক্লাসে গিয়ে একসঙ্গে একই বেঞ্চে বসে ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে সময়ও কাটালেন তিনি।

গতকাল বুধবার (১৯ অক্টোবর) গুজরাটের গান্ধীনগরে ‘মিশন স্কুলস অব এক্সিলেন্সের’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরেই তিনি স্কুলে যান।

শিক্ষার এ প্রকল্প চালু করার অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় মোদি জানান, গত দুই দশকে গুজরাটে শিক্ষার ক্ষেত্রে যে পরিবর্তন হয়েছে তা নজিরবিহীন। ২০ বছর আগে ১০০ জনের মধ্যে ২০ জন শিশু স্কুলে যেত না। যারা স্কুলে যেত, তাদের একটা বড় সংখ্যক শিক্ষার্থী অষ্টম শ্রেণিতে পৌঁছনোর আগেই পড়া শেষ করে ফেলতো। নারীদের অবস্থা ছিল আরও খারাপ।

তিনি বলেন, সম্প্রতি আমরা মোবাইল ও ইন্টারনেট পরিষেবার পঞ্চম প্রজন্মের যুগে প্রবেশ করেছি। আমরা এখন পর্যন্ত ৪জি পর্যন্ত ইন্টারনেট পরিষেবা ব্যবহার করেছি। এখন ৫জি একটি বড় পরিবর্তন আনতে চলেছে, শিক্ষার্থীরা ভার্চুয়াল রিয়েলিটি এবং ইন্টারনেট অব থিংসের গুরুত্ব অনুধাবন করতে পারবে।

‘মিশন স্কুলস অব এক্সিলেন্স’ এর মাধ্যমে গুজরাট দেশের মধ্যে প্রথম এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করলো বলেও উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।জানা গেছে, বিশ্বব্যাংকের আংশিক অর্থায়নের মাধ্যমে ১০ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনার ‘মিশন স্কুলস অব এক্সিলেন্স’ প্রকল্পের উদ্দেশ্য হলো নতুন শ্রেণিকক্ষ, স্মার্ট ক্লাসরুম, কম্পিউটার ল্যাব স্থাপন এবং স্কুলগুলোর সামগ্রিক উন্নতির মাধ্যমে গুজরাটের শিক্ষার পরিকাঠামো শক্তিশালী করা। গতকাল বুধবার (১৯ অক্টোবর) গান্ধীনগরে সে প্রকল্পেরই উদ্বোধন করেন তিনি।

সর্বশেষ
জনপ্রিয়