ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

আরো দুই বছরের জন্য বৈদেশিক সহায়তা বন্ধ করতে পারে যুক্তরাজ্য

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ৩০ অক্টোবর ২০২২  

ঋষি সুনাক

ঋষি সুনাক

বিশ্বজুড়ে ব্রিটেনের দেওয়া আর্থিক সহায়তা আরো দুই বছরের জন্য বন্ধ রাখতে পারে যুক্তরাজ্য সরকার। টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতি আর অস্থিতিশীলতার মাঝে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়া কনজারভেটিভ দলীয় ঋষি সুনাক এমন ইঙ্গিত দিয়েছেন।

গতকাল শনিবার (২৯ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাজ্য সরকার জাতীয় আয়ের শূন্য দশমিক পাঁচ শতাংশ বৈদেশিক সহায়তায় ব্যয় করে। কিন্তু দুই বছর আগে দেশটির সরকার বৈদেশিক সহায়তা ব্যয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। কারণ কারোনা মহামারিতে সংকটে পড়ে যুক্তরাজ্যের অর্থনীতি।

এক বিবৃতিতে দেশটির অর্থমন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, শরতে এক বিবৃতির মাধ্যমে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী সব ধরনের ব্যয়ের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

এর আগে বৈদেশিক সহায়তা বন্ধের সময় ঋষি সুনাক অর্থমন্ত্রী ছিলেন। গত বছর তিনি বলেন, ২০২৪-২০২৫ সালে বৈদেশিক সহায়তা শূন্য দশমিক ৭ শতাংশে ফিরিয়ে আনা উচিত।

যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করেছেন কনজারভেটিভ নেতা ঋষি সুনাক। গত মঙ্গলবার (২৫ অক্টোবর) বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে নতুন সরকারপ্রধানের দায়িত্বভার গ্রহণ করেন তিনি। এর আগে, বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস রাজার সঙ্গে সাক্ষাৎ করে তার পদত্যাগপত্র জমা দেন।

সংবাদমাধ্যম আল-জাজিরার তথ্যমতে, প্রথম অশ্বেতাঙ্গ, প্রথম এশীয় বংশোদ্ভূত এবং প্রথম হিন্দু ধর্মাবলম্বী নেতা হিসেবে যুক্তরাজ্য শাসন করবেন ঋষি। এছাড়া, বিগত ২০০ বছরের মধ্যে দেশটির কনিষ্ঠতম প্রধানমন্ত্রীও হয়েছেন ঋষি।

সর্বশেষ
জনপ্রিয়