ঢাকা, রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম দুরকরতে যা করণীয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩১, ৫ সেপ্টেম্বর ২০২০  

চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম জমে নানা সমস্যা দেখা দেয়

চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম জমে নানা সমস্যা দেখা দেয়

গ্রীষ্মের এই সময়টাতে এমনিতেই ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। ঘাম এবং তেল হয় বেশি। শুধু যে মুখের তবকেই এই সমস্যা দেখা দেয় তা কিন্তু নয়। মাথার ত্বকেও দেখা দেয় একই সমস্যা। চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম জমে দেখা দেয় খুশকি, র‍্যাশ, চুলকানি। সেইসঙ্গে বেড়ে যায় চুল পড়ার সমস্যা। 

তবে কিছু উপায় মেনে ছিললে সহজেই এই সমস্যা থেকে রেহাই পাবেন। কয়েকটি পদ্ধতি অবলম্বন করুন এই সময়। এতে করে আপনার চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম জমতে পারবে না। চুলের গোঁড়ায় ঘাম হলে সেই ঘাম থেকে এক ধরণের টক্সিনযুক্ত উপাদান বের হয়ে থাকে। এই উপাদানটি চুলের জন্যে মারাত্মক ক্ষতিকর। এর ফলে চুল পরার মত সমস্যা থেকে শুরু করে চুল পেকে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই জেনে নিন কি করবেন-

> প্রথমেই নিশ্চিত করুন চুলের গোঁড়ায় পর্যাপ্ত বাতাস পৌছাচ্ছে কিনা। চুল খোলা রাখতে পারেন। আবার ছোট করে রাখতে পারেন চুল। এতে করে আপনার চুলের গোঁড়ায় পর্যাপ্ত বাতাস পৌঁছাবে।  

> ভেজা চুল বেঁধে রাখবেন না একেবারেই। সকালে গোসল করলে আগে চুল শুকিয়ে নিন। এরপর বাঁধুন। রাতে গোসল করলে আগে অবশ্যই চুল শুকিয়ে নিন। ভুল ভেজা অবস্থায় বেঁধে রাখলে চুলের গোঁড়ায় ঘাম জমতে পারে। 

> নিয়মিত চুলে শ্যাম্পু করুন। চুলের গোঁড়া পরিষ্কার থাকলে ঘাম কম হবে। আর ময়লা চুলে খুশকি হতে পারে। এতে করে চুল পড়ার সমস্যা বেড়ে যায় বহুগুণ। 

> সপ্তাহে অন্তত একদিন চুলে প্যাক লাগাতে পারেন। টকদই, ডিম, এলোভেরা জেল মিশিয়ে লাগান। এতে চুল পরিষ্কার থাকবে।   

সর্বশেষ
জনপ্রিয়