ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

২৬ বছরেও পিরিয়ডের দেখা নেই, সংসার বাঁধার আগে উদ্বেগে তরুণী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৩, ১০ জানুয়ারি ২০২৪  

২৬ বছরেও পিরিয়ডের দেখা নেই, সংসার বাঁধার আগে উদ্বেগে তরুণী

২৬ বছরেও পিরিয়ডের দেখা নেই, সংসার বাঁধার আগে উদ্বেগে তরুণী

কেটি ইয়ং, বয়স ২৬ বছর। এখনো পর্যন্ত কোনোদিন তার পিরিয়ড বা ঋতুস্রাব হয়নি। ঠিক কী কারণে এখনও পর্যন্ত এই তরুণীর পিরিয়ড হয়নি, চিকিৎসকরা কোনো নির্দিষ্ট কারণ জানাতে পারেননি। 

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের তরুণী কেটি ইয়ং বিষয়টি নিয়ে সংবাদ শিরোনাম হয়েছেন।  সাধারণত মেয়েদের ঋতুস্রাব শুরু হওয়ার গড় বয়স ১২ বছর, ক্ষেত্র বিশেষে তবে নারীদের ক্ষেত্রে বয়সের হেরফেরও হতে পারে কিছুটা। অনেকেরই নির্দিষ্ট বয়সের আগে বা পরে পিরিয়ড শুরু হয়ে থাকে। তবে গড় বছর যেখানে ১২, সেখানে ২৬ বছর বয়সেও ঋতুস্রাব না হওয়ায় এই ঘটনাটি বেশ বিরল হিসাবেই স্বীকৃতি পেয়েছে।

২৬ বছর বয়সের কেটি ইয়ং সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন তার কখনও ঋতুস্রাব হয়নি। শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটকে এই সংবাদ ছড়িয়ে পড়ার পরই ভাইরাল হয় মুহূর্তে এটি। কেটি এ প্রসঙ্গে বলেছেন, প্রাথমিক পর্যায়ে পিরিয়ড না হওয়া তাকে খুব একটা বিচলিত করেনি, কারণ ছুটিতে থাকাকালীন বা মাসের নির্দিষ্ট সময়ে তাকে পিরিয়ড সংক্রান্ত কোনো সমস্যাতে পড়তে হয়নি।

কিন্তু বর্তমানে কেটি এবং তার স্বামী সংসার বাঁধতে চলেছেন। বর্তমানে কেটি শারীরিক অবস্থার কারণে গর্ভবতী হওয়া বেশ কঠিন বলেই মনে করছেন চিকিৎসকেরা। ওই তরুণী জানান, তিনি গত এক দশকে বেশ কয়েকজন ডাক্তারের কাছে গিয়েছেন এই সমস্যা নিয়ে।

১৬ বছর বয়সে তিনি যখন ডাক্তারের কাছে যান, ডাক্তার জানায় তার শরীরে কোনো ইস্টোজেন হরমোন উপস্থিত নেই। ডাক্তাররা আশ্বস্ত করে ভবিষ্যতে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যার সমাধান হয়ে যাবে। এরপরে ২২ বছর বয়সেও যখন পিরিয়ড হয়নি, কেটি তখন ডাক্তারদের কাছে গেলে ডাক্তাররা একে বিরল সমস্যা হিসাবেই চিহ্নিত করেন। তিনি যখন বর্তমানে গর্ভবতী হওয়ার ইচ্ছা প্রকাশ করছেন, সেই সময়ও এই ধরনের শারীরিক সমস্যা বেশ বিভ্রান্তিতেই ফেলছে তাদের। কোনো ডাক্তার অবশ্য এই বিষয়ে কোনও নির্দিষ্ট মতামত জানাতে পারেননি।

সর্বশেষ
জনপ্রিয়