ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘হাংরিনাকি’ এখন আলিবাবার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫২, ৪ মার্চ ২০২১  

অনলাইন ছবি

অনলাইন ছবি

দেশের অনলাইনে খাবার অর্ডার ও ডেলিভারির প্লাটফর্ম হাংরিনাকি বেচা-কেনা নিয়ে আলিবাবা’র সঙ্গে আলোচনা শুরু হয় গত বছর। এবার সেই প্রক্রিয়া শেষ করে ‘হাংরিনাকি’ কিনে নিয়েছে আলিবাবা।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিক আয়োজনে উভয়পক্ষ এই ঘোষণা দেবে।

বর্তমানে দেশে অনলাইনভিত্তিক ফুড ডেলিভারির তুমুল প্রতিযোগিতা চলছে। গত বছেরের জুনে উবার ইটস ব্যবসা গুটিয়ে নেয়। বর্তমানে এ কার্যক্রম চলিয়ে যাচ্ছে ফুডপান্ডা, হাংরিনাকি, ই-ফুড, পাঠাও ফুড ও সহজ ফুড।

তবে এসব প্রতিষ্ঠানের মধ্যে ফুডপান্ডা ও ই-ফুড প্রথম সারিতে আছে। ব্যাপক ছাড়, সুপরিচিত রেস্টুরেন্ট যুক্ত করা ও দ্রুত ডেলিভারির কারণে অল্প সময়েই জনপ্রিয়তা পায় এ দুটি প্রতিষ্ঠান।

খাত বিশেষজ্ঞরা মনে করছেন, দারাজকে দিয়ে আলিবাবা হাংরিনাকিকে নিয়ে ফুড ডেলিভারি ব্যবসায় আসলে মাত্র সম্প্রসারণ হতে থাকা এ খাত আরও প্রতিযোগিতার মধ্যে পড়বে।

অ্যাপে রেস্তোরাঁর খাবার অর্ডার পেয়ে গ্রাহকের ঠিকানায় পৌঁছে দিতে ২০১৩ সালের অক্টোবরে হাংরিনাকির যাত্রা শুরু হয়। এর উদ্যোক্তা ছিলেন চার তরুণ- ইব্রাহিম বিন মহিউদ্দিন, তৌসিফ আহমেদ, সাজিদ রহমান ও আহমাদ এডি। গত বছর মারা যান তৌসিফ আহমেদ, প্রতিষ্ঠান ছেড়ে যান সাজিদ রহমান । এখন সিইও আহমাদ এডি এবং ডেপুটি সিইও ইব্রাহিম বিন মহিউদ্দিন।

প্রসঙ্গত, ২০১৮ সালের মাঝামাঝিতে বাংলাদেশে দারাজকে কিনে নেয় আলিবাবা। অনলাইনে খাবার অর্ডার ও ডেলিভারির প্লাটফর্ম হাংরিনাকি পরিচালনা করার জন্য দারাজকেই ব্যবহার করবে চীনা জায়ান্টটি।

সর্বশেষ
জনপ্রিয়