ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দেখতে মানুষের মতোই, টিভিতে এবার এআই সঞ্চালক

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮:০২, ১০ জুলাই ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টিভির পর্দায় খবর পড়ছেন এক শাড়ি পরা তরুণী। চুল আঁটসাঁটো করে বাঁধা। কপালে ছোট্ট টিপ। কানে দুল। ঝরঝরে ইংরেজিতে নাগাড়ে কথা বলে চলেছেন। তবে কিছুক্ষণ ভালো করে দেখলে ধরা যাবে আসল ‘টুইস্ট’। সঞ্চালক রক্ত-মাংসের মানুষ নয়। কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ, এআই-কে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে তাঁকে।

বিশ্বজুড়ে নানা কাজেই এআই-এর ব্যবহার দেখা গেছে। এবার খবর উপস্থাপনের ক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হল। চ্যানেলের পক্ষ জানানো হয়েছে, এখন থেকে নিয়মিত খবর পাঠ করবেন এই সঞ্চালক। তার নাম দেওয়া হয়েছে ‘লিসা’।

সম্প্রতি একটি অনুষ্ঠানে লিসার সঙ্গে সকলের পরিচয় করিয়ে দেন চ্যানেলের কর্ণধার। ইংরেজি এবং ওড়িয়া ভাষায় খবর পড়বেন লিসা। তবে জানানো হয়েছে, লিসা ওড়িয়া ভাষা এখনো ভালো করে রপ্ত করে উঠতে পারেননি। তাকে ভাষা শেখানোর কাজ চলছে। ঝরঝর করে ওড়িয়া বলতে শিখে গেলেই আরও বেশ কিছু অনুষ্ঠানের দায়িত্ব তাকে দেওয়া হবে বলে জানিয়েছেন চ্যানেল কর্তৃপক্ষ। শুধু টিভির পর্দায় নয়, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে লিসাকে দেখা যাবে।

চ্যানেলের কর্ণধার জাগি মাঙ্গত পণ্ডার কথায়, ‘একটা সময় কম্পিউটার সবচেয়ে আশ্চর্যের জিনিস ছিল। তবে সেই যুগ আর নেই। সময় বদলেছে। এখন এআই-এর যুগ। সে কারণেই সময়ের সঙ্গে তাল মেলাতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এআই সঞ্চালকের উচ্চারণ, পরিবেশনা, উপস্থাপন অনেকেরই মনে ধরেছে। লিসার আত্মপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েকজন দর্শকও। তারা জানিয়েছেন, লিসাকে নিয়ে তাদের আগ্রহ জন্মেছে।

সর্বশেষ
জনপ্রিয়