ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

ত্বকে নারিকেল তেল ব্যবহার করবেন যে কারণে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ১৬ জানুয়ারি ২০২৪  

ত্বকে নারিকেল তেল ব্যবহার করবেন যে কারণে

ত্বকে নারিকেল তেল ব্যবহার করবেন যে কারণে

নারিকেল তেল চুলে ব্যবহার করা হয় সেকথা সবারই জানা। কিন্তু এই তেল ত্বকের যত্নেও যে ব্যবহার করা হয়, তা কি জানতেন? নারিকেল তেলে থাকে ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন যা ত্বকের জন্য ভীষণ উপকারী। আমাদের ত্বক উজ্জ্বল করার কাজেও সাহায্য করে নারিকেল তেল। আপনার ত্বকের যত্নেও এই তেল বেছে নিতে পারেন। 
 
বিশেষজ্ঞরা বলেন, নারিকেল তেল হলো চমৎকার ময়েশ্চারাইজার। এটি ত্বকের গভীরে প্রবেশ করে ত্বককে দীর্ঘ সময় ধরে আর্দ্র রাখতে কাজ করে। ফলে ত্বক দেখতে আরও উজ্জ্বল হয়। ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। সেইসঙ্গে ত্বক থাকে প্রাণবন্ত। ত্বকে নারিকেল তেল ব্যবহারের রয়েছে অনেক উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক-

১. ত্বকের দাগ দূর করে

ত্বকে যেকোনো ধরনের দাগছোপ থাকলে তা থেকে মুক্তি দিতে দারুণভাবে কাজ করে নারিকেল তেল। এই তেল ভিটামিন ই সমৃদ্ধ হওয়ায় তা ত্বকে কোনো ধরনের দাগ থাকলে সেগুলো দূর করতে কাজ করে। সেইসঙ্গে ত্বককে মসৃণ করে খুব সহজেই। এটি প্রদাহ বিরোধী। তাই ত্বকের লালচেভাব কিংবা ফোলাভাব কমাতে সাহায্য করে।

২. ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না

নারিকেল তেল ত্বকে সৃষ্ট রিঙ্কেলস দূর করতে কাজ করে। রিঙ্কেলসের কারণে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে। নারিকেল তেল ব্যবহারের কারণে এই প্রক্রিয়া ধীর হয়ে আসে। ফলে ত্বকে বার্ধক্যের ছাপ রোধ করা সহজ হয়। নারিকেল তেলে থাকে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী, যা ত্বকের সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে করে। আপনার প্রতিদিনের রূপচর্চার উপাদান হিসেবে নারিকেল তেল যোগ করে নিতে পারেন। তবে এই তেল যেন খাঁটি হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

৩. শিয়া বাটার মিশিয়ে ব্যবহার করার উপকারিতা

নারিকেল তেলের পুষ্টির সঙ্গে বাড়তি পুষ্টি যোগ করতে চাইলে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন শিয়া বাটার। শিয়া বাটারে থাকে ফ্যাটি অ্যাসিড যা প্রাকৃতিকভাবে ত্বককে সুস্থ রাখতে কাজ করে। সেইসঙ্গে নারিকেল তেল ত্বককে রাখে আর্দ্র ও নমনীয়। শিয়া বাটার ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। এটি ব্যবহার করার জন্য প্রথমে এক চামচ নিয়ে নিন। এরপর তা গলিয়ে নিয়ে নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন। হালকা গরম অবস্থায় ত্বকে ব্যবহার করুন। এভাবে সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন। এতে দ্রুতই সুফল পাবেন।

সর্বশেষ
জনপ্রিয়