ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জিয়ার কারণে ঘর ভেঙেছিল নায়িকা রোজির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ১৪ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রায়শই জিয়ার বিদেশ সফর সঙ্গী হতেন নায়িকা রোজি সামাদ, রুমানা আহমেদ, নাশিদ কামাল প্রমুখ নারী। জিয়ার জার্মান সফরসঙ্গী হয়েছিলেন নায়িকা রোজি, যে কারণে তার স্বামীর সাথে ছাড়াছাড়ি হয়ে যায়। ৩০ মে ১৯৮১ নিহত হবার দিন জিয়ার জন্য নির্ধারিত ৯ নাম্বার কক্ষে ছিলেন একজন মহিলা সফরসঙ্গী।

জিয়ার রুমানিয়া ও তুরস্ক সফরের কাহিনীটি মুখরোচক। জিয়া রুমানিয়া যাওয়ার দুদিন পূর্বে জাপানী অনুদানে সংগৃহীত “সিটি অব টোকিও নামক বোয়িং বিমানটি ঢাকায় আসে । আর এ বিমানটিতে তিনি নিয়ে যান রুমানা আহমদে আর নাশিদ কামালের মত ২০/২২ বৎসরের তরুণীসবহ প্রায় ৭০ জন সদস্যের দলবল। দরিদ্র দেশের কোটি কোটি টাকায় আয়োজিত একটি রাষ্ট্রীয় সফরে এসব তরুণীরা অঙ্গসৌষ্ঠর বর্ধন ছাড়া আর কি কাজে এসেছে তা অজানা।

অপর সফর সঙ্গী অভিনেত্রী রোজি সামাদ জিয়ার জার্মানী সফর সঙ্গী হয়ে স্বামী চিত্রগ্রাহক ও পরিচালক কাজী আবদুস সামাদের সাথে ছাড়াছাড়ির ঘটনা ঘটে। এই ঘটনার বিশ্লেষণে একটি সাপ্তাহিক পত্রিকা লিখেছে “জিয়াউর রহমান নিহত হওয়ার আগে জার্মানী সফর করেছিলেন। রোজী সম্মানিতা রাষ্ট্রীয় অতিথি হিসেবে জিয়াউর রহমানের সফরসঙ্গী ছিলেন।

আর সে খবর জার্মানীর পত্র-পত্রিকায় ছবি সহকারে ফলাও করে প্রকাশিত হয়েছিলো। মনস্তাত্তিক দিক থেকে রোজীর জার্মানী সফর রোজী-সামাদের সম্পর্কের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব ফেলে। রোজী এ সফরের পর হতেই নিজেকে রাষ্ট্রীয় পর্যায়ের একজন ব্যক্তি হিসেবে ভাবতে শুরু করেন। তার সঙ্গে যোগাযোগ গড়ে ওঠে প্রভাবশালী রাজনৈতিক মহলের। একটা ডোন্ট কেয়ার ভাব গড়ে ওঠে রোজীর মধ্যে। সামাদ যেন তার কাছে গৌণ ব্যক্তি হয়ে ওঠেন। এই অভিযোগ অনেকের।

জার্মানী পত্র-পত্রিকায় নানারূপ কাহিনী ছড়িয়ে পড়ে। একটি পত্রিকায় একটি বিরাটাকৃতি বেমানান ওভারকোট পরিহিত জিয়াউর রহমানের ছবি ছাপিয়েক্যাপশন বলা হয়, “বাংলাদেশের রাষ্ট্রপতি শীতকালীন সময়ে জার্মানী সফরে ওভারকোট ও আনতে ভুলে গেছেন, কিন্তু সাথে করে সুন্দরী রমণী আনতে ভুলেননি।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়