ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

যুক্তরাষ্ট্রে প্রবল তুষারঝড়ে তাপমাত্রা নামল মাইনাস ৫১ ডিগ্রিতে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৩, ২৬ ডিসেম্বর ২০২২  

যুক্তরাষ্ট্রে প্রবল তুষারঝড়ে তাপমাত্রা নামল মাইনাস ৫১ ডিগ্রিতে

যুক্তরাষ্ট্রে প্রবল তুষারঝড়ে তাপমাত্রা নামল মাইনাস ৫১ ডিগ্রিতে

শীতকালীন শক্তিশালী তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। এর প্রভাবে এখন পর্যন্ত অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। এছাড়াও ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার ঘরবাড়িসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র।

ভয়ংকর এই তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রে ২০ কোটির বেশি মানুষ সতর্কতার আওতায় রয়েছেন। দেশটির কোথাও কোথাও তাপমাত্রা হিমাঙ্কের নিচে ৪৮ ডিগ্রি সেলসিয়াসে (-৫৫ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছেছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস)।

এদিকে, এবারের ঝড়টি গত কয়েক দশকের মধ্যে অন্যতম শক্তিশালী ছিল বলে মনে করা হচ্ছে। ঝড়ের কারণে দেশটিতে গত বৃহস্পতি ও শুক্রবার চার হাজার ৪০০টিরও বেশি ফ্লাইট বাতিল করতে হয়েছে।

ট্র্যাকিং সাইট পাওয়ারআউটেজ.ইউএস-এর মতে, গত শনিবার সন্ধ্যা পর্যন্ত কমপক্ষে তিন লাখ বাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠান বিদ্যুৎহীন ছিল। এর আগের দিন বিদ্যুৎহীন ছিল ১.৮ মিলিয়ন গ্রাহক।

এদিকে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি উন্নতি করতে অনেক ইলেকট্রিক কোম্পানি জনগণকে বড় যন্ত্রপাতি না চালাতে বলেছে। পাশাপাশি অপ্রয়োজনীয় লাইট বন্ধ করে শক্তি সংরক্ষণ করতে বলেছে।

সর্বশেষ
জনপ্রিয়