ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

চট্টগ্রামে পর্যটকদের জন্য চালু হলো বিশেষ বাস সার্ভিস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৪, ১১ জুন ২০২৩  

চট্টগ্রামে পর্যটকদের জন্য চালু হলো বিশেষ বাস সার্ভিস

চট্টগ্রামে পর্যটকদের জন্য চালু হলো বিশেষ বাস সার্ভিস

‘পতেঙ্গা থেকে টাইগারপাস, শহরে চলবে পর্যটক বাস’ এই স্লোগানে চট্টগ্রামে পর্যটকদের জন্য চালু হয়েছে বিশেষ বাস সার্ভিস। প্রাথমিকভাবে বিআরটিসির দুটি দ্বিতল বাস বহরে যুক্ত করা হয়েছে। এরমধ্যে একটি ছাদখোলা বাসও রয়েছে। ধীরে ধীরে বাসের সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন। 

গতকাল শনিবার (১০ জুন) এ সার্ভিসের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

এসময় তিনি বলেন, চট্টগ্রাম অত্যন্ত পর্যটন সম্ভবনাময় একটি জায়গা। পর্যটনশিল্পের বিকাশে বিশেষ বাস সার্ভিস চালু জেলা প্রশাসকের একটি অনন্য উদ্যোগ। চট্টগ্রামের পর্যটন শিল্পের বিকাশে গৃহীত যেকোনো উদ্যোগে আমাদের সহযোগিতা থাকবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সড়ক পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের কথা বিবেচনা করে আমরা জেলা প্রশাসক উদ্যোগকে স্বাগত জানিয়ে দুটি বাস সরবরাহ করেছি। ভবিষ্যতে চাহিদার ভিত্তিতে আমরা আরও কয়েকটি বাস সরবরাহ করবো।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আপাতত দুটি বাস দিয়ে পর্যটন বাস সার্ভিসের কার্যক্রম শুরু করেছি। ভবিষ্যতে  আনোয়ারার পারকির চর, সীতাকুণ্ডের গুলিয়াখালী সমুদ্র সৈকত , ইউরোপীয়ান ক্লাব , বাটালী হিলসহ অন্যান্য জায়গায় বাস ও মাইক্রোবাসের মাধ্যমে হাফ ডে এবং ফুল ডে ট্যুর সার্ভিস চালু করবো। 

জেলা প্রশাসন জানিয়েছে, পাহাড়, নদী, সমুদ্র আর সবুজ বনাঞ্চলে সমৃদ্ধ বন্দরনগরী চট্টগ্রাম দেশের অন্যতম পর্যটন সম্ভাবনাময় এলাকা হিসেবে সুপরিচিত। এখানে অবস্থিত পতেঙ্গা সৈকত বাংলাদেশের অন্যতম নান্দনিক ও জনপ্রিয় সমুদ্র সৈকতগুলোর মধ্যে অন্যতম। চট্টগ্রাম শহর থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই সমুদ্র সৈকতটির জনপ্রিয়তা পর্যটকদের কাছে দিন দিন বাড়ছে। কর্ণফুলী নদী ও সাগরের মোহনায় অবস্থিত পতেঙ্গা সমুদ্র সৈকতে বিকেল এবং সূর্যাস্তের সময় অগণিত পর্যটকের ঢল নামে। 

চট্টগ্রাম শহরের ফৌজদারহাটে জেলা প্রশাসনের উদ্যোগে নির্মিত দৃষ্টিনন্দন ও প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত ‘ডিসি পার্ক’ দিন দিন ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের পতেঙ্গা সমুদ্র সৈকত এবং ডিসি পার্কের গমনাগমন নির্বিঘ্ন ও সহজতর করার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের সহযোগিতায় এ সার্ভিস চালু করা হয়েছে।

জেলা প্রশাসন জানায়, শুক্রবার তিনটি, শনিবার চারটি এবং রোববার থেকে বৃহস্পতিবার দুটি ট্রিপ নগরের টাইগারপাস থেকে শুরু হয়ে ফৌজদারহাট দিয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে গিয়ে শেষ হবে। একইভাবে নির্দিষ্ট সময়সূচিতে বাস পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগারপাস ফিরবে। 

পর্যটন বাস সার্ভিসে ভ্রমণের জন্য ভাড়া গুনতে হবে জন্য টাইগারপাস থেকে ডিসি পার্ক ৪০ টাকা, ডিসি পার্ক থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগার পাস হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা। ফেরার পথেও একই ভাড়া ধরা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়