ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

আন্দোলন করতে যেয়ে দিশেহারা বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ১৮ মার্চ ২০২৩  

আন্দোলন করতে যেয়ে দিশেহারা বিএনপি

আন্দোলন করতে যেয়ে দিশেহারা বিএনপি

বিএনপি বহু বছর ধরে নির্বাচন থেকে দূরে রয়েছে। বারবার আহ্বান জানানোর পরও ভোটের মাঠে আসেনি তারা। বরং ক্ষমতা দখলে নেয়ার জন্য আন্দোলনের নামে চালিয়েছে নাশকতা, সহিংসতা, জনভোগান্তিমূলক কর্মকাণ্ড। এখন আন্দোলন করার শক্তি তাদের নেই। দৌড়াতে দৌড়াতে এখন মানববন্ধনে দাড়িয়ে গেছে। শক্তি হারিয়ে দিশেহারা দলটি।

তবে সূত্র বলছে, উপায়ন্তুর না দেখে তলে তলে আসন্ন সংসদ নির্বাচনে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। কিন্তু অতীতে দেশের মানুষের সঙ্গে তারা যেসব অন্যায় করেছে। এরপর আর জনগণের কাছে ভোট চাওয়ার সাহস পাচ্ছে না দলটির নেতারা। এছাড়া জামানত হারানোর ভয়ও কাজ করছে তাদের মধ্যে।

নাম প্রকাশে অনিচ্ছুক তৃণমূল বিএনপির এক নেতা জানান, সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থ হয়ে ধীরে ধীরে নির্বাচনের দিকে যাচ্ছে দলীয় হাইকমান্ড। মনোনয়ন পেতেও দিতে হয় কোটি টাকা। টাকা দিয়ে মনোনয়ন কিনে যদি নির্বাচনে জেতায় না যায় সেই নির্বাচনে যেয়ে লাভ কি। এমন সব চিন্তায় তৃণমূলের সঙ্গে হাইকমান্ড চিন্তিত।

এদিকে দলের এমন দিকভ্রান্ত অবস্থার জন্য অনেক বিএনপি নেতা প্রকাশ্যেই দলের অতীত কর্মকাণ্ডকে দায়ী করছেন। তারা বলছেন, অতীত কর্ম যদি ভালো হতো তাহলে আজকে এমন পরিণতি হতো না বিএনপির।

আর রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ক্ষমতায় থাকাকালে দুর্নীতি, স্বজনপ্রীতি ও ২১ আগস্টের গ্রেনেড হামলাসহ বিরোধী দলের অগণিত নেতা-কর্মীদের হত্যা করে জঙ্গিবাদের উত্থান ঘটিয়েছিল বিএনপি-জামায়াত। তাদের এমন দিশেহারা পরিণতি হওয়াটাই স্বাভাবিক। আর সরকারের ধারাবাহিক উন্নয়ন অভিযাত্রার কারণে আরও জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে বিএনপি। তাই উপায়ন্তুর না পেয়ে নানা চক্রান্ত ও ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে দলটির নেতারা।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়