ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৬ লেনে উন্নীত হচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৪, ১ ফেব্রুয়ারি ২০২৩  

৬ লেনে উন্নীত হচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক

৬ লেনে উন্নীত হচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক

ঢাকা (কাঁচপুর)-সিলেট মহাসড়কটি ৬ লাইনে উন্নীত হচ্ছে। বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। এতে মোট ব্যয় হবে ১১ হাজার ৭৮ কোটি ৮৮ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে যৌথভাবে এইচইজিও-মীর আকতার।

সূত্র জানায়, এই মহাসড়কটি এশিয়ান হাইওয়ে, বিমসটেক করিডোর এবং সার্ক হাইওয়ে করিডোর এর একটি গুরুত্বপূর্ণ অংশ। উপ-আঞ্চলিক যোগাযোগ বিশেষ করে ভারত, মিয়ানমার, নেপাল, ভুটান এবং চীনের সঙ্গে যোগাযোগের জন্য ভৌগলিকভাবে বাংলাদেশ কেন্দ্রবিন্দুতে রয়েছে। সড়কটি উপ-অঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণ ও বৃহত্তর সিলেট অঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রামসহ অন্যান্য অঞ্চলের যোগাযোগের প্রধান করিডোর হওয়ায় ৬-লেনে উন্নীত করা অপরিহার্য হয়ে পড়ে।

সূত্র জানায়, ঢাকা-সিলেট মহাসড়কটি উভয় পাশে পৃথক সার্ভিস লেনসহ ৬-লেনে উন্নীত করা হলে রাজধানী ঢাকার সঙ্গে নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার এবং বিভাগীয় শহর সিলেটসহ বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন জেলার সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা সহজ হবে এবং এলাকার আর্থ-সামজিক অবস্থার ব্যাপক উন্নতি হবে।

‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্প’ শীর্ষক প্রকল্পটি মোট ১৬৯১৮ কোটি ৫৮ লাখ ১৮ হাজার (জিওবি ৩৬৭৩ কোটি ৮৯ লাখ ৮৬ হাজার ও প্রকল্প ঋণ ১৩২৪৪ কোটি ৬৮ লাখ ৯৫ হাজার) টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৬ সালের ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত মেয়াদে গত ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি তারিখের একনেক সভায় অনুমোদিত হয়। পরবর্তীতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে প্রশাসনিক আদেশ জারি করা হয়। এরপর ২০২১ সালের ৪ অক্টোবর বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর হয়।

পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট (পিপিএ-২০০৬) অনুযায়ী উন্নয়ন সহযোগীর অর্থায়নে গৃহীত ক্রয়কাজের ক্ষেত্রে উন্নয়ন সহযোগীর সঙ্গে ঋণচুক্তির শর্ত প্রাধান্য পাবে। উন্নয়ন সহযোগী এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর সঙ্গে এ প্রকল্পের ঋণচুক্তিতে উল্লেখ আছে যে, এডিবি প্রকিউরমেন্ট গাইডলাইন অনুযায়ী ক্রয়কাজ সম্পাদন করতে হবে। তাই বিবেচ্য ক্রয়কাজ এডিবি প্রকিউরমেন্ট গাইডলাইন অনুযায়ী সম্পন্ন করা হয়েছে। ক্রয়কাজের প্রতিটি ধাপে এডিবি’র সম্মতি নেওয়া হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়