ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সড়কবাতিতে আলোকিত হচ্ছে ময়মনসিংহের ১৭১ কিলোমিটার সড়ক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ২৪ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টেকসই নগর উন্নয়নের অন্যতম পূর্বশর্ত সড়কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখা। আর তা নিশ্চিত করতে দ্রুতগতিতে কাজ করে যাচ্ছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। সড়কবাতি স্থাপনে চলমান রয়েছে ৪৯ কোটি টাকার প্রকল্প।

ময়মনসিংহ সিটির ৩৩ টি ওয়ার্ডব্যাপী ১৭১ কিলোমিটার সড়কে স্থাপন করা হচ্ছে ইউরোপীয়ান স্ট্যান্ডার্ডের এলইডি বা সি এফ এল বাতি, সোলার লাইট, এবং জি আই পোল। এ প্রকল্প বাস্তবায়ন হলে সড়কে আলো নিশ্চিত করার সাথে রাত্রীকালীন চলাফেরায় মানুষের স্বাচ্ছন্দ বৃদ্ধি পাবে। এরই সাথে কমে আসবে সড়কে রাত্রীকালীন অপরাধ।

ময়মনসিংহ সড়ক আলোকিতকরণ প্রকল্পে ইউরোপীয়ান স্ট্যান্ডার্ড ৬হাজার ৬৭৩ টি বাতিসহ ৩০ ‍ফুট উঁচু জিআই পোল, ৩৬৬ টি সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হবে। এছাড়া আলোক সরবরাহে সিটি কর্পোরেশনের সক্ষমতা বাড়াতে ১ টি হাইড্রলিক এস্কাভেটর এবং ১ টি বুম লিফটার ক্রয় করা হবে।

এ পর্যন্ত প্রকল্পে অগ্রগতি প্রায় ৫০ ভাগ। এ বছর ডিসেম্বর নাগাদ প্রকল্পটি শেষ হওয়ার কথা থাকলেও প্রকল্পটির মেয়াদ ২০২২ সালের ডিসেম্বর নাগাদ বাড়ানো হয়েছে।

এ প্রকল্পের আওতায় জয়নুল আবেদীন পার্ক, শম্ভুগঞ্জ ব্রিজ সহ বিভিন্ন স্থানে আধুনিক এলইডি সড়ক বাতি স্থাপনে ফলে সড়কে আলোক এবং নান্দনিকতার যে পরিবর্তন এসেছে তা বিভিন্ন মহলে প্রশংসিত হচ্ছে।

নগর আলোকিতকরণে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের চলমান কার্যক্রম সম্পর্কে সুজনের মহানগর সাধারণ সম্পাদক ইউসুফ বলেন, এই প্রকল্পের ফলে সাধারণ মানুষ নির্বিঘ্নে চলাচল করতে পারবে এবং অপরাধ প্রবণতা কমে যাবে।

প্রকল্প পরিচালক মোঃ জিল্লুর রহমান বলেন, কাজের গুণগত মানকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড এলইডি বাতি ব্যবহার করা হচ্ছে। এছাড়া ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শেষ হওয়ার পর দুই বছর বাতিসমূহের রক্ষণাবেক্ষণ করবে।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু এ প্রসঙ্গে বলেন, টেকসই ও আধুনিক নগরী গড়ার পথে নগর আলোকিতকরণ প্রকল্প আমাদের অনেক দূর নিয়ে যাবে। নগরীর ১৭১ কিলোমিটার সড়কে আধুনিক এলইডি বাতি স্থাপন সম্পন্ন হলে নগরবাসী দৃশ্যমান পরিবর্তন অনুভব করতে পারবে। আমরা অত্যন্ত গুরুত্বের সাথে এ প্রকল্প বাস্তবায়ন করছি। এতে কোথাও কোন অনিয়ম হলে তা কোনভাবেই সহ্য করা হবে না। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের প্রতি আস্থা রেখেছেন। কর্মের মাধ্যমে আমরা তার সে আস্থার মর্যাদা দিতে চাই।

সর্বশেষ
জনপ্রিয়