ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিরিয়া থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহার করার আহ্বান পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২১, ১১ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিরিয়ার তেল সম্পদ লুণ্ঠন বন্ধ করে দেশটি থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি আলেক্সান্ডার ল্যাভরেন্তিয়েভ এ আহ্বান জানিয়েছেন।

তিনি মস্কোয় এক বক্তৃতায় বলেছেন, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রসহ আরো কয়েকটি দেশ যে সেনা মোতায়েন করেছে এবং সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে তুরস্ক যে সেনা মোতায়েন করেছে তা স্থায়ী হবে না বলে আমরা আশা করছি।

তিনি বলেন, সিরিয়ার পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়া মাত্র এসব বিদেশি সেনা প্রত্যাহার করা হবে বলে মস্কো আশা করছে। রাশিয়ার সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি বলেন, আমি মনে করছি সিরিয়া থেকে যেকোনো মুহূর্তে মার্কিন সেনা প্রত্যাহার করা হতে পারে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, সিরিয়ায় মোতায়েন মার্কিন সেনাদের ব্যাপারেও ওয়াশিংটন একই সিদ্ধান্ত নেবে বলে তিনি আশা করছেন।

এই রুশ কূটনীতিক বলেন, বিদেশি সেনা প্রত্যাহার করে নিলে সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা সমুন্নত হবে এবং দেশটির প্রাকৃতিক সম্পদ লুণ্ঠনের হাত থেকে রক্ষা পাবে।  সিরিয়ার প্রাকৃতিক সম্পদ লুণ্ঠনকে তিনি ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বর্ণনা করে বলেন, এসব সম্পদ সিরিয়ার জনগণের প্রাপ্য এবং তা সেদেশের সকল জাতিগত গোষ্ঠীর স্বার্থে কাজে লাগাতে হবে।

ল্যাভরেন্তিয়েভ সিরিয়ায় তৎপর মার্কিন-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে দামেস্ক সরকারের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়ে বলেন, সশস্ত্র সংঘাত কারো স্বার্থ বয়ে আনবে না বরং পরিস্থিতি আফগানিস্তানের মতো হয়ে যেতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়