ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই ও ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:০৮, ১৩ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক সই করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) এবং ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার।

ফ্রান্সের প্যারিসে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার আয়োজিত বৈঠকে এ স্মারকে সই করেছেন এফবিসিসিআই সভাপতি জনাব মো. জসিম উদ্দিন এবং ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ।

বৈঠকে এফবিসিসিআই সভাপতি বলেছেন, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে দুই সংগঠনের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক কার্যকর ভূমিকা রাখবে এবং পারষ্পরিক ব্যবসায়িক সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নেবে।

তিনি জানিয়েছেন, চতুর্থ শিল্প বিপ্লবের এই সময়ে, তথ্য প্রযুক্তির সম্ভাবনা কাজে লাগিয়ে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য বাংলাদেশের উদ্যোক্তারা ইতোমধ্যে পরিবেশবান্ধব প্রযুক্তির মাধ্যমে কারখানা স্থাপন ও পণ্য উৎপাদন করছেন। বিশ্বের সেরা ১০টি গ্রিন পোশাক কারখানার প্রথম ৭টিই বাংলাদেশে রয়েছে।

বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকারের ঘোষিত নানা প্রণোদনার কথা উল্লেখ করে, বাংলাদেশকে তাদের পরবর্তী বিনিয়োগ গন্তব্য হিসেবে বিবেচনা করতে ফরাসি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন মো. জসিম উদ্দিন। একই সঙ্গে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদেরও দেশে বিনিয়োগের আমন্ত্রণ জানিয়ে তিনি বলেছেন, বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংস্থা হিসেবে এফবিসিসিআই বাংলাদেশে ব্যবসায়িক স্বার্থের সুবিধার্থে সর্বদা উন্মুক্ত।

এ দিকে ফ্যান্সের বাজারে বাংলাদেশি পণ্যের ব্র্যান্ডিং করতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি জনাব মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

এ সময় দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে নিয়মিত নেটওয়ার্কিংয়ের ওপর জোর দিয়েছেন এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্ট জনাব এম এ মোমেন।

বৈঠকে আরও বক্তব্য রাখেছেন, এফবিসিসিআই এর পরিচালক প্রীতি চক্রবর্তী ও জনাব মোঃ সাইফুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর সহ-সভাপতি জনাব মো. আমিনুল হক শামীম, সাবেক সহ-সভাপতি জনাব মো. হেলাল উদ্দিন, পরিচালক শমী কায়সার, খান আহমেদ শুভ, ডাঃ ফেরদৌসী বেগম, বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর পরিচালক জেসমিন আক্তার এবং ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের নেতৃবৃন্দ ও প্রবাসী ব্যবসায়ীরা।

এর আগে গত বুধবার (১০ নভেম্বর) ফ্রান্সের শীর্ষ বাণিজ্য সংগঠন এমইডিইএফ ইন্টারন্যাশনাল (Mouvement des Entreprises de France International) এর সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই।

সর্বশেষ
জনপ্রিয়