ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শিক্ষাখাতে উচ্চতর গবেষণার সহায়তা পেলেন ববির দুই শিক্ষক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৭, ১৪ জুন ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

শিক্ষাখাতে উচ্চতর গবেষণার সহায়তা পেলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) দুই শিক্ষক।  সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. সাদেকুর রহমান ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড.সুব্রত কুমার দাস এবং তাদের সহ-গবেষকরা পৃথক দুটি প্রকল্পে  ২০২১-২২ অর্থবছর থেকে দুই বছর ও তিন বছর মেয়াদে অর্থায়নে মোট ২৫ লাখ টাকা পাবেন। 

গতকাল সোমবার (১৩জুন) বিকেল ৪টায় বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে চেক বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। এ সময় প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছ থেকে তারা চেক গ্রহণ করেন।

'দক্ষিণ পশ্চিম উপকুলীয় অঞ্চলের দুর্যোগ ঝুঁকি হ্রাসকরণে বঙ্গবন্ধুর দূরদর্শিতা, পদক্ষেপ ও বর্তমান সরকারের সাফল্য' প্রকল্পে সহায়তা পাবে ১০ লাখ টাকা। দুই বছর মেয়াদী এ প্রকল্পে নেতৃত্ব দেবেন সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. সাদেকুর রহমান। সহ-গবেষক হিসেবে থাকবেন একই বিভাগের সহকারী অধ্যাপক ড. তারেক মাহমুদ আবীর।

এন্টিভাইরাল প্রোপার্টি সমৃদ্ধ মেডিসিনাল উদ্ভিদের ইনভিট্রো রিজেনারেশন ও বায়োকেমিক্যাল এনালাইসিস প্রকল্পে সহায়তা পাবে ১৫ লাখ টাকা। তিনবছর মেয়াদের এ প্রকল্পে নেতৃত্বে দেবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সুব্রত কুমার দাস। সহ-গবেষক হিসেবে থাকবে একই বিভাগের সহকারী অধ্যাপক  তানিয়া সুলতানা।

শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে বঙ্গবন্ধু ও বর্তমান সরকারের উন্নয়ন ভাবনা সংক্রান্ত ০৮ টি প্রকল্পসহ মোট অনুমোদিত প্রকল্প ১০৯ টিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২টি প্রকল্পের জন্যে শিক্ষকরা এ বরাদ্দ পান।

সর্বশেষ
জনপ্রিয়