ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

লোডশেডিং : আওয়ামী লীগ বনাম বিএনপির আমল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৭, ৫ জুন ২০২৩  

লোডশেডিং : আওয়ামী লীগ বনাম বিএনপির আমল

লোডশেডিং : আওয়ামী লীগ বনাম বিএনপির আমল

বাংলাদেশে বিগত ১৪ বছর যাবত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করেছে আওয়ামী লীগ সরকার। বর্তমানে কিছু প্রতিবন্ধকতার কারণে বিদ্যুৎ সংকটে পড়েছে বাংলাদেশ। তবে সমস্যাটি সাময়িক, অতিশীঘ্রই বিদ্যুৎ সংকট নিরসন হয়ে যাবে বলে আশা করা যায়।

তবে বিএনপি শাসনামলে কেমন ছিলো বাংলাদেশ। সেটি নিয়ে প্রশ্ন আসলে দেখা যায়, বিএনপি শাসনামলে খুব একটি বিদ্যুৎ উৎপাদন করতে পারেনি তারা। উল্টো চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার জনপদ কানসাটে বিদ্যুৎ দাবি করায় কৃষকদের উপর গুলি করেছিল তারা, বিদ্যুৎ না দিয়ে তারেক রহমানের কোম্পানি বিভিন্ন জায়গায় শুধু খাম্বা বসিয়েছিল। মূলত খালেদা-তারেকের লাগামহীন দুর্নীতির কারণে ধ্বংস হয়েছে দেশের কোটি কোটি টাকার প্রাকৃতিক সম্পদ। তাদের জোটের দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে নাইকো পরিচালিত বাংলাদেশের টেংরাটিলা গ্যাসক্ষেত্রে আগুন ধরে যায়। যার কারণে বিশাল মজুদ থাকার পরেও সেই গ্যাস ক্ষেত্রটি পরিত্যক্ত হয়ে যায়। বিলিয়ন ডলারের গ্যাস হারায় বাংলাদেশ।

তারেক রহমানের কমিশন বাণিজ্যের কারণে অদক্ষ নাইকোর হাতে গ্যাস ফিল্ড তুলে দেয়ার ফল এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে বাংলাদেশ। হাওয়া ভবনের প্রেসক্রিপশন অনুযায়ী ছাতকের টেংরাটিলা গ্যাসক্ষেত্রের উন্নয়নে ২০০৩ সালে কানাডীয় কোম্পানি নাইকোর সঙ্গে চুক্তি করে রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী কোম্পানি বাপেক্স। নাইকো সেখানে অনুসন্ধানের জন্য কূপ খনন করার সময় ২০০৫ সালের জানুয়ারি ও জুন মাসে দুই দফা বিস্ফোরণ ঘটে।

ওই গ্যাস ফিল্ড থেকে দৈনিক ১০ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যেত। ছিল বিশাল পরিমাণের রিজার্ভ। কিন্তু একটি দুর্নীতি পরায়ণ দল ও তাদের প্রধানমন্ত্রীর ছেলের লোভের কারণে বিশাল পরিমাণ গ্যাসের রিজার্ভ থাকা গ্যাসফিল্ডটি জ্বলতে দেখেছে দেশের মানুষ। এছাড়া নাইকো দুর্নীতি মামলায় দুর্নীতির প্রমাণ পেয়েছে কানাডার আদালত।

বিএনপির এমন অপকর্ম নিয়ে দেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান জ্বালানি সংকট বাংলাদেশের একার না। বিশ্ব একটা অনাকাঙ্ক্ষিত যুদ্ধের মধ্য দিয়ে যাচ্ছে। একারণে বৈশ্বিক জ্বালানি বাজারে অস্থিরতা বিরাজ করছে। এটা একটা বৈশ্বিক সমস্যা। সেখানে সরকারকে দায়ী করার কোন অবকাশই নেই। বিএনপি নেতাদের কোনরকম লজ্জা শরম থাকলে তারা এ বিষয় নিয়ে অপপ্রচার চালাতো না। কারণ, বিদ্যুৎ ও জ্বালানি খাত বিএনপির সময়ে এতটাই দুর্নীতিগ্রস্ত ছিল যে, স্বয়ং খালেদা জিয়ার মন্ত্রীসভার জ্বালানি মন্ত্রী মোশাররফ হাতে নাতে দুর্নীতির দায়ে ধরা পড়ে পদত্যাগ করতে বাধ্য হয়েছিল। বিদ্যুতের দাবিতে সাধারণ মানুষের মিছিলে গুলি চালিয়ে ২০ জনকে হত্যা করেছিল তারা। তাদের অপকর্মের কারণেই ফল ভোগ করছে বাংলাদেশ। তারা যদি দেশের প্রাকৃতিক গ্যাস ধ্বংস না করতো তাহলে আমাদের আমদানির উপর নির্ভরতা আরও কম হতো। তবে সরকারের বুদ্ধিমত্তার কারণে আজ বাংলাদেশ বিদ্যুতে স্বয়ং সম্পন্ন।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়