ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

লকডাউনে পুঁজিবাজারে মূল্য সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০২, ১৬ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সরকার ঘোষিত লকডাউনের মধ্যে প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

মহামারি করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ১৪ থেকে ২১ এপ্রিল কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার কঠোর লকডাউনের মধ্যেও সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন চলে।

এদিন লেনদেন শুরুর পরপরই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবক’টি মিউচুয়াল ফান্ডের দাম বেড়ে যায়। সেই সঙ্গে অন্যান্য খাতেরও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ে। ফলে ঊর্ধ্বমুখী হয় সূচক।

এদিকে লেনদেনের শেষ পর্যন্ত মিউচুয়াল ফান্ডগুলোর দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে তালিকাভুক্ত ৩৭টি মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩৬টিরই দাম বেড়েছে। বিপরীতে একটির দাম কমেছে। আর সব খাত মিলে ২১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯০টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৯টির দাম।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩১০ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহর সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২০৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও আগের দিনের তুলনায় বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৫৬ কোটি ৪২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫১১ কোটি ৯৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৪৯ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৭০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বিডি ফাইন্যান্সের ৩৪ কোটি ৩৩ লাখ টাকার লেনদেন হয়েছে। আর ২২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে টেলিকম খাতের রবি রয়েছে তৃতীয় অবস্থানে।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ফেডারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অন্যদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১৮৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৯টির দাম বেড়েছে। বিপরীতে ৬১টির দাম কমেছে। আর অপরিবর্তিত রয়েছে ১৯টির দাম।

সর্বশেষ
জনপ্রিয়