ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রেসিপি : চিংড়ি ভর্তা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ৯ জানুয়ারি ২০২৩  

রেসিপি : চিংড়ি ভর্তা

রেসিপি : চিংড়ি ভর্তা

এই শীতে দুপুরে গরম ভাতের সঙ্গে ঝাল ঝাল চিংড়ির ভর্তা হলে খাওয়া বেশ জমে যাবে। রেসিপিও সহজ। জেনে নিন ঝাল ঝাল চিংড়ি ভর্তার রেসিপি।

চিংড়ি মাছ: ৫০০ গ্রাম,  পেঁয়াজ কুচি: দুইটি,  কাঁচা মরিচ কুচি চারটি, রসুন কুচি পাঁচ কোয়া, আদা কুচি দুই চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ

উপকরণ: জিরা গুঁড়া এক চামচ,  আস্ত জিরা এক টেবিল চামচ, শুকনা মরিচ দুইটি,  হলুদ গুঁড়া এক চা চামচ,  মরিচের গুঁড়া এক চা চামচ, লেবুর রস এক টেবিল চামচ, পুদিনা পাতা দুই টেবিল চামচ,  ধনিয়া পাতা আধা কাপ, সরিষার তেল পাঁচ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, চিনি এক চিমটি।

প্রণালী: প্রথমে মিক্সারে চিংড়ি মাছ, পেঁয়াজ, মরিচ, আদা, রসুন একসঙ্গে মিহি করে বেটে নিন। শিল পাটাতে বাটতে পারলে আরো ভালো। এবার কড়াইতে সরিষার তেল গরম হতে দিন। ফোড়ন হিসেবে তেলের মধ্যে আস্ত জিরা এবং শুকনো মরিচ দিন।  এবার ঐ চিংড়ি বাটার মিশ্রণ ঢেলে নাড়তে থাকুন। একটু ভাজা ভাজা হলে এর মধ্যে দিয়ে দিন হলুদ, জিরা, ধনিয়া এবং শুকনা মরিচের গুঁড়া। খেয়াল রাখবেন আঁচ যেন খুব জোরে না থাকে। ভালো করে কষিয়ে নিয়ে এ বার দিয়ে দিন লবণ এবং চিনি।  কষতে কষতে মাছ থেকে তেল ছেড়ে এলে উপর থেকে ছড়িয়ে দিন ধনে এবং পুদিনা পাতা।  চুলা বন্ধ করে কড়াইতে ছড়িয়ে দিন লেবুর রস। শীতের দুপুরে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চিংড়ির ভর্তা।

সর্বশেষ
জনপ্রিয়