ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

রানির শেষকৃত্য কবে?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১১, ১১ সেপ্টেম্বর ২০২২  

রানির শেষকৃত্য কবে?

রানির শেষকৃত্য কবে?

গত বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ ৭০ বছর ব্রিটেনের সিংহাসনের অধিকারী ছিলেন তিনি। আগামী ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া হতে যাচ্ছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির বরাতে ৯ সেপ্টেম্বর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে রাষ্ট্রীয়ভাবে রানির অন্ত্যেষ্টিক্রিয়া আনুষ্ঠিত হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, রানিকে হাসপাতাল বা আবাস থেকে একটি বিশেষ বন্দুকবাহী গাড়িতে পার্লামেন্ট হাউজ অব কমন্স ভবনের ওয়েস্টমিনিস্টার হলে নিয়ে যাওয়া হবে। সেখানে নির্দিষ্ট সময় পর্যন্ত সর্ব সাধারণের শ্রদ্ধার জন্য রাখা হবে কফিনটি।

কিছু আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথকে উইন্ডসর ক্যাসেলের মাঠে সেন্ট জর্জ চ্যাপেলে স্বামী প্রিন্স ফিলিপ, বোন প্রিন্সেস মার্গারেট এবং বাবা ষষ্ঠ জর্জের পাশে সমাহিত করা হবে।

এদিকে রানির মৃত্যুতে তার জ্যেষ্ঠ সন্তান তৃতীয় চার্লস ফিলিপ আর্থার জর্জ রাজা হয়েছেন। শনিবার আনুষ্ঠানিকভাবে তৃতীয় চার্লসকে রাজা ঘোষণা করা হয়েছে। লন্ডনের স্থানীয় সময় সকাল ১০টায় সেন্ট জেমস প্রাসাদে অ্যাকসেশন কাউন্সিলে হয় আনুষ্ঠানিকতা।

সর্বশেষ
জনপ্রিয়