ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

রাতে ঘুমানোর আগে যা ভুলেও করা উচিত নয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১০, ৭ জুন ২০২৩  

রাতে ঘুমানোর আগে যা ভুলেও করা উচিত নয়

রাতে ঘুমানোর আগে যা ভুলেও করা উচিত নয়

আপনি ক্লান্ত, লম্বা একটা ঘুম দেওয়ার জন্য শুয়ে পড়লেন বিছানায়। কিন্তু ঘুম কিছুতেই আসছে না। বহু মানুষেরই এ সমস্যা হয়েছে কোনো না কোনো সময়। প্রশ্ন হলো, কীভাবে নিজের মনকে চাপমুক্ত করে চমৎকার ঘুমের জন্য নিজেকে তৈরি করা যায়?

আপনি এরকম সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারেন। শুধু খেয়াল রাখুন ঘুমাতে যাওয়ার আগে কিছু নিষেধাজ্ঞার ওপর। যেগুলো ভুলেও করতে যাবেন না।

* ঠান্ডা পানিতে গোসল করবেন না। যদি শোবার আগে গোসল করার অভ্যাস থাকে, তাহলে হালকা গরম পানি দিয়ে গোসল করুন। ঠান্ডা লেগে যাওয়া থেকে বিরত থাকুন।

* বিছানায় শুয়ে মোবাইল ব্যবহার করবেন না। মোবাইল থেকে যে নীল আলো বিচ্ছুরিত হয়, তা ঘুম আসার পথে অসুবিধা সৃষ্টি করে। করলেও নাইট মোড অন করে রাখুন।

* শোয়ার আগে মিন্ট ফ্লেভারযুক্ত টুথপেস্টে দাঁত মাজা উচিত নয়। কারণ শিরশিরানি থেকে যায়। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। সাধারণ টুথপেস্ট ব্যবহার করুন।

* রাতে অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খাবেন না। তাতে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়। এর ফলে ঘুমেরও বিঘ্ন ঘটে। এছাড়া হজম না হলে পরের দিন সকাল থেকে আপনার গ্যাসের সমস্যা হতে পারে।

* শুয়ে বিছানায় বই পড়া ভালো অভ্যাস, কিন্তু খুব রোমাঞ্চকর কোনো গল্প বা উপন্যাস থেকে বিরত থাকতে হবে। কারণ ঘুমানোর আগে গভীর চিন্তা করা উচিত নয়।

* চা-কফি খাবেন না। এই সমস্ত পানীয়তে যে ক্যাফিন থাকে, তা ঘুম আসার পথে বাধা সৃষ্টি করে। আর বেশ দেরিতে ঘুম আসে।  

* মদ্যপান করবেন না। রাতে শোবার ঠিক আগে মদপান না করাই ভালো।

* বিড়ি-সিগারেট খাবেন না। সিগারেট বা বিড়িতে যে নিকোটিন থাকে, তা ঘুম আসতে বাধা দেয়। অনেক রাত পর্যন্ত আপনাকে জাগিয়ে রাখে।

সর্বশেষ
জনপ্রিয়