ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

যে কথা হয়নি বলা, তবুও মুশিকে মনে রাখবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ০৯:৩২, ৫ সেপ্টেম্বর ২০২২  

যে কথা হয়নি বলা, তবুও মুশিকে মনে রাখবে বাংলাদেশ

যে কথা হয়নি বলা, তবুও মুশিকে মনে রাখবে বাংলাদেশ

বাংলাদেশ ক্রিকেটের জন্য দিনটি আজ অন্যরকম বিষাদের মনে হতেই পারে। মুশফিক ভক্ত কুলের জন্য তো বটেই। এভাবে হয়তো তার প্রস্থান কেউ চায় নি কিংবা তিনি নিজেও না। তবুও কিছু সময় বড্ড বেহায়া, মুহুর্তেই পর করে দেয় সব অর্জন। আর তাই আমরা অল্প ব্যর্থতার দায় চাপিয়ে সকল পেছনের অর্জনকে ভূলে গিয়ে বিসর্জন দেই আমাদের প্রাপ্তিকে। আর তাই হয়তো মুশি নিজেকেই সরিয়ে দিলেন বিশ্ব ক্রিকেটের জনপ্রিয় ফরম্যাট টি-২০ থেকে।

তার এই বিদায়ে এক এক করে ভাঙতে যাচ্ছে দেশের ক্রিকেটের শক্ত ভিত্তি পঞ্চপাণ্ডবের ঘর। এরই মধ্যে ভেঙে গেছে ঘরের তিন মজবুত খুঁটি। শুরুটা ম্যাশকে দিয়েই হয়, পুরো ক্রিকেট খেলা থেকেই যেন নিজেকে গুটিয়ে নিয়েছেন বাংলাদেশের সফল অধিনায়ক ক্যাপ্টেন কুল মাশরাফি বিন মুর্তজা, তারপর টি-২০ থেকে আরেক দিকপালকে হারালো দেশের ক্রিকেট, তিনি তামিম ইকবাল খান। আর গতকাল মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। বাকি রইলেন কেবল রিয়াদ ও সাকিব। তারপর হয়তো তাদেরই ডাক পড়বে এমন বিদায় ঘন্টায়। 

বিসিবির দায় আছে না নাই সেটা নিয়ে কিছু না বলাই ভালো। ক্রিকেট নিয়ে দেশের মানুষ হিসেবে আমরা বড্ড আবেগী। আর তাই তো সাকিব এশিয়া কাপ চলার সময় বলেই ফেললেন আবেগ নিয়ে নয় ক্রিকেট খেলতে হয় মাথা দিয়ে। আসলে মাঠের বাইরে থেকে আমরা বলতেই পারি অনেক কিছু্, কিন্তু মাঠের ভেতর মূলকাজটা করতে হয় ক্রিকেটারদেরই।

তারপরও তাদের সফলতা-ব্যর্থতা চাপিয়ে মনকষ্টের একটা জায়গা তৈরিই হয়ে যায় ক্রিকেটারদের। যেখানে আসলে আমরা কেবলই প্রত্যাশা করি জয়। পরাজয় মেনে নিতে চাই না বা পারি না। তাই হয়তো মুশি আজ তার সামাজিক মাধ্যমে দেশবাসিকে সম্মানীত করেই বিদায় নিলেন টি-২০ ফরম্যাট থেকে। 

এ যেন বিনা মেঘে বজ্রপাত! রোববার দুপুরে হঠাৎ করেই নিজের ভেরিভায়েড ফেসবুক পেইজে একটি পোস্ট করলেন মুশফিক। যেখানে তিনি জানান, আন্তর্জাতিক টি-২০ থেকে অবসর নিয়েছেন। তার এ ঘোষণার পর মুহূর্তেই মিশ্র প্রতিক্রিয়া ছড়িয়ে পড়ে ভক্তদের মাঝে। আজ দুপুরেই মুশি জানিয়ে দিলেন যে, এশিয়া কাপই ছিল তার শেষ টি-২০। 

বিদায় ঘোষণাতে মুশফিক লিখেন, সবাইকে সালাম এবং শুভেচ্ছা। দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারের যাত্রায় আমি আপনাদের সবাইকে পাশে পেয়েছি। ভাল এবং খারাপ দুই সময়েই আপনাদের অকুন্ঠ সমর্থন আমার প্রেরণা।

টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেকে আজ আমি অবসর নিচ্ছি। তবে, বাংলাদেশের হয়ে টেস্ট এবং ওয়ানডে খেলা চালিয়ে যাবো। আশা করছি এই দুই ফরম্যাটে আমি আরো কিছু নিয়ে আসতে পারবো দেশের জন্য।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) সহ অন্যান্য ফ্রেঞ্চাইজি লিগে আমি আমার খেলা চালিয়ে যাবো টি-২০ ফরম্যাটে। আলহামদুলিল্লাহ, সবার নিকট কৃতজ্ঞতা। ধন্যবাদ। আল্লাহ হাফেজ। 

সর্বশেষ
জনপ্রিয়