ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

যে উপায়ে বিশ্বকাপ সেমিতে খেলতে পারবে ভারত

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:৪৬, ১ নভেম্বর ২০২১  

বিরাট কোহলি

বিরাট কোহলি

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর থেকে কার্যত বাংলাদেশের পর বিদায় ঘণ্টা বেজে গেছে ভারতের। সুপার টুয়েলভে পরপর তিন ম্যাচ হেরে যাওয়ায় বাংলাদেশের জন্য সেমিফাইনালের স্বপ্নভঙ্গ হয়েছে আগেই। এখন নিয়ম রক্ষার ম্যাচ খেলবে বাংলাদেশ। অপর দিকে প্রতিবেশী দেশ ভারত- এই বিশ্বকাপে পাকিস্তানের পর নিউজিল্যান্ডের কাছে সুপার টুয়েলভে হেরে যাওয়ায় তাদের সেমিফাইনাল খেলা দুঃস্বপ্নে রূপ নিয়েছে। এখন ভারতকে তাকিয়ে থাকতে হবে আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের দিকে।

রোববার রাতে নিউজিল্যান্ডের কাছে হারার পর ভারতীয় গণমাধ্যম বলছে, কোহলিদের সামনে শেষ চারে ওঠার আপাতত একটাই অঙ্ক। নিজেদের বাকি তিনটি ম্যাচই জিততে হবে। শুধু তাই নয়, আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের মধ্যে কোনো একটি দলকে হারাতে হবে নিউজিল্যান্ডকে। কোহলিরা বাকি তিনটি ম্যাচ জিতলে ছয় পয়েন্টে শেষ করবে।

তিনটি ম্যাচ খেলে তিনটিতেই জিতে থাকা পাকিস্তানের আর ম্যাচ বাকি নামিবিয়া (২ নভেম্বর) ও স্কটল্যান্ডের (৭ নভেম্বর) সাথে। পাকিস্তান সবকটি ম্যাচ জিতে ১০ পয়েন্টে শেষ করবে বলেই ধরে নেয়া যায়।

নিউজিল্যান্ডের খেলা বাকি স্কটল্যান্ড (৩ নভেম্বর), নামিবিয়া (৫ নভেম্বর), আফগানিস্তানের (৭ নভেম্বর) সাথে। নিউজিল্যান্ডের দুই ম্যাচে ২ পয়েন্ট। তারাও শেষ তিনটি ম্যাচ জিতলে ৮ পয়েন্ট হবে। এ ক্ষেত্রে গ্রুপে দ্বিতীয় হয়ে তারা শেষ চারে যাবে। ভারত ছিটকে যাবে।

দৌড়ে রয়েছে আফগানিস্তানও। তাদের তিন ম্যাচে চার পয়েন্ট। তারা অবশ্য নামিবিয়া ও স্কটল্যান্ডের মতো দুটি সহজ দলের সাথে এরই মধ্যে খেলেছে। তাদের ম্যাচ বাকি ভারত (৩ নভেম্বর) ও নিউজিল্যান্ডের (৭ নভেম্বর) সাথে। তুলনায় দুটিই কঠিন ম্যাচ। শেষ দুটি ম্যাচে হারলে আফগানিস্তান চার পয়েন্টে থাকবে ও ছিটকে যাবে।

এখন আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের মধ্যে কোনো দল যদি নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তবেই কোহলিদের সামনে শেষ চারে যাওয়ার একটা রাস্তা খুলে যাবে।

সর্বশেষ
জনপ্রিয়