ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

যুক্তরাষ্ট্রের সঙ্গে আঁতাত করেও পার পাচ্ছে না বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৯, ৮ জুন ২০২৩  

যুক্তরাষ্ট্রের সঙ্গে আঁতাত করেও পার পাচ্ছে না বিএনপি

যুক্তরাষ্ট্রের সঙ্গে আঁতাত করেও পার পাচ্ছে না বিএনপি

ভুল রাজনৈতিক সিদ্ধান্ত, দেশবিরোধী শক্তির সাথে জোট করা, যুক্তরাষ্ট্রের সঙ্গে আঁতাত করা এবং নেতাদের সঠিক মূল্যায়নের অভাবে বিএনপি রাজপথে দুর্বল হয়ে পড়ছে। জনপ্রিয়তা থাকলেও সাংগঠনিক দুর্বলতা ও সমন্বয়হীনতার কারণে বিএনপি তাদের দাবিগুলো আদায় করতেও ব্যর্থ হচ্ছে বলে মনে করছেন রাজনীতি সচেতনরা।

রাজনৈতিক দৈন্যদশায় বিএনপির ঘুরে দাঁড়ানোটা চ্যালেঞ্জিং মনে করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, সঠিক নেতৃত্ব ও সঠিক সিদ্ধান্ত নেয়াটা রাজনীতির জন্য কতটা জরুরি তা প্রমাণ করেছে বিএনপির অসহায় রাজনীতি। বর্তমানে যুক্তরাষ্ট্র তাদের পক্ষে একাধিক সিদ্ধান্ত দিচ্ছে। এরপরও তারা সরকারের বিরুদ্ধে জোরালো কোনো অবস্থান তৈরি করতে পারেনি। যদিও দলটি সাংগঠনিকভাবে দুর্বল হলেও জনপ্রিয়তায় পিছিয়ে নেই। দলটিতে সঠিক নেতৃত্বের বড় অভাব রয়েছে। শুনতে খারাপ লাগলেও এটি সত্য যে, রাজনীতির গতিবিধি পরিমাপ করে সময়োপযোগী সিদ্ধান্ত নেয়ার মতো যোগ্য কোনো নেতা নেই বিএনপিতে।

তিনি আরো বলেন, তবে সহসাই দেশের রাজনীতি থেকে বিলুপ্ত হবে না বিএনপি। রাজনীতিতে ব্যালেন্স ঠিক রাখার জন্য কোনোমতো খুঁড়িয়ে খুঁড়িয়ে চলবে দলটি। মূলত দেশবিরোধী, জনবিরোধী শক্তিগুলোর সঙ্গে বন্ধুত্ব করায় জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছে বিএনপি।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপিপন্থী বুদ্ধিজীবী আসিফ নজরুল বলেন, ভুল রাজনীতি চর্চা এবং জনবিরোধী সব কর্মকাণ্ডের জন্য বিএনপির রাজনীতি সংকুচিত হলেও বিএনপিকে হালকাভাবে নেয়ার সুযোগ নেই। মনে রাখতে হবে, ভুল করেই মানুষ সঠিক পথে ফিরে আসতে পারে। তবে বিএনপির এই সঠিক পথে ফিরে আসাটা দীর্ঘমেয়াদী প্রক্রিয়া এবং চ্যালেঞ্জিংও। কারণ অতীতের কিছু কর্মকাণ্ড বিএনপিকে প্রশ্নবিদ্ধ অবস্থানে দাঁড় করিয়ে রেখেছে।

তিনি আরো বলেন, বিএনপিকে তুচ্ছ-তাচ্ছিল্য করার কোনো সুযোগ নেই। যদিও দলটি সাময়িক বিপদে আছে। বিএনপির এখন উচিত হবে- দলের অভ্যন্তরে সংস্কার চালিয়ে যোগ্য ও পরীক্ষিত নেতৃত্ব বাছাই করা। চিহ্নিত দুর্নীতিবাজ, ক্ষমতার অপব্যবহারকারী, সুযোগসন্ধানী নেতাদের বাদ দিয়ে সঠিক নেতৃত্ব নির্বাচন করাটাই হবে এখন বিএনপির প্রথম ও প্রধান কাজ। তবেই হয়তো দলটি বিলুপ্তির গহ্বর থেকে বের হয়ে রাজপথে ফিরতে পারবে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়