ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি : ভীত-সন্ত্রস্ত বিএনপি, স্বস্তিতে সরকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৯, ৪ জুন ২০২৩  

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি : ভীত-সন্ত্রস্ত বিএনপি, স্বস্তিতে সরকার

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি : ভীত-সন্ত্রস্ত বিএনপি, স্বস্তিতে সরকার

যুক্তরাষ্ট্র ঘোষিত নতুন ভিসা নীতি নিয়ে আওয়ামী লীগ নয়, বরং বেকায়দায় পড়েছে বিএনপি। কারণ, আসন্ন নির্বাচনে কোন ধরনের সহিংসতা, গোলযোগ বা নাশকতামূলক কর্মকান্ড করতে পারবে না তারা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে স্পষ্ট উল্লেখ আছে, আগামী নির্বাচন প্রতিহত করতে কোনো দল অসাধু উপায় অবলম্বন করলেই মার্কিন ভিসানীতির আওতায় পড়বে। তাই নির্বাচন নিয়ে ভীত-সন্ত্রস্ত সহিংস রাজনৈতিক দল বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি এবং তাদের সমমনাদের জ্বালাও-পোড়াও, হত্যা, সন্ত্রাসের রাজনীতি আমেরিকার নতুন ভিসা নীতির ফলে নড়বড়ে হয়ে গেছে। পাশাপাশি এই ভিসা নীতির ফলে দলটির তত্ত্বাবধায়ক সরকারের দাবিটিও হারিয়ে গেছে। ভিসা পলিসির কোথাও উল্লেখ নেই যে, শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন হতে পারবে না। তাই তত্ত্বাবধায়ক সরকারের দাবি নিয়ে বিএনপির আন্দোলনের সুযোগ নেই। এখানেই রাজনৈতিকভাবে পরাজিত বিএনপি।

রাষ্ট্র ক্ষমতা দখলের জন্য দেশের জনগণের কাছে না গিয়ে, নির্বাচনে অংশ না নিয়ে বারবারই তাদের বিদেশি প্রভুদের কাছে ধর্না দিয়েছে। কিন্তু এখন দেখা গেল, সেখানেও তাদের দাবির পক্ষে সমর্থন নেই।

এখনো দলটির নেতারা বলছে, আওয়ামী লীগ সরকারের অধীনে তারা নির্বাচন বর্জন করবে, প্রতিহত করবে। মার্কিন ভিসানীতি অনুসারে নির্বাচন প্রতিহত করা মানেই গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা। পশ্চিমা বিশ্ব এ ধরনের সহিংসতার বিরুদ্ধে সোচ্চার।

২০১৩-১৪ সালে বিএনপির ‘এই প্রতিহত’ করার নমুনা দেশবাসী দেখেছে। মানুষের জানমালের উপর হামলা চালিয়েছে। অগ্নি সন্ত্রাস করে জীবন্ত মানুষ পুড়িয়ে মেরেছে। যার ফলে দেশের মানুষ তাদের পাশে দাঁড়ায়নি।

এদিকে আওয়ামী লীগ নির্বাচনমুখী রাজনৈতিক দল। সংবিধান অনুসারে অবাধ এবং সুষ্ঠ নির্বাচনের জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। সম্প্রতি গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনেই তার প্রমাণ পাওয়া গেছে। দেশের মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করার অপেক্ষায় রয়েছে। এমন সময়ে বিএনপি যদি নির্বাচনে না এসে ধ্বংসাত্মক কাজে নিজেদের নিয়োজিত রাখে, তাহলে দেশের জনগণ আবারও তাদের প্রত্যাখ্যান করবে। আন্তর্জাতিকভাবেও কাউকে পাশে পাবে না তারা।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়