ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যমুনায় ইলিশ ধরায় ৩১ জেলেকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৬, ২৪ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জের চৌহালী ও বেলকুচি উপজেলায় যমুনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযানে ৩১ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।  

গতকাল গভীর রাত থেকে বেলকুচি ও চৌহালী উপজেলায় যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে এসব অভিযান চালানো হয়।

ভ্রাম্যমাণ আদাল সূত্রে জানান যায়, গতকাল সকাল থেকে গভীর রাত পর্যন্ত যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে মা ইলিশ ধরা ও অবৈধ কারেন্ট জালসহ আটক হয় জেলেরা। 

পরে বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বে চৌহালী উপজেলা) মো. আনিসুর রহমান জানান, বেলকুচি উপজেলার চরবেল, মেহেরনগর ও চৌহালী উপজেলার স্থল, ঘোরড়জান, বাঘুটিয়া, উমারপুর ও বোয়ালকান্দি পয়েন্টে অভিযান চালানো হয়। এ সময় মা ইলিশ ধরায় ৩১ জেলেকে আটক করা হয়।

অভিযানে ৪৫ হাজার মিটার কারেন্ট জাল ও আটাশ কেজি মা ইলিশ জব্দ করা হয়। পরে আটক জেলেদের প্রত্যেককে ৭ দিন করে কারাদণ্ড ও অবৈধ কারেন্ট জালগুলো জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং মাছগুলো স্থানীয় মাদরাসায় বিতরণ করা হয়েছে।

প্রসঙ্গত, ইলিশ মাছের প্রজনন বৃদ্ধিতে গত ৪ অক্টোবর থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন দেশের নদী-সমুদ্রে ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই নিষেধাজ্ঞা যারা অমান্য করছেন, তাদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী ও মৎস্য দফতর। 

এ সময় অভিযানে ছিলেন, চৌহালী উপজেলা মৎস্য অফিসার মনোয়ার হোসেন, বেলকুচি মৎস্য অফিসার শামীম রেজা, নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ আমিনুল ইসলাম ও সিনিয়র ক্ষেত্র সহকারী শফিকুল ইসলাম শফিক প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়