ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ময়মনসিংহে শ্রমিকদের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ প্রদানের ব্যবস্থা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৯, ১৪ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের জন্য ময়মনসিংহে বিনামূল্যে স্বাস্থ্যসেবার আয়োজন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। কর্মসূচির আওতায় শ্রমিকদেরকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান, রোগ নির্ণয় ও প্রয়োজনীয় ওষুধ প্রদানের ব্যবস্থা করা হচ্ছে।

গতকাল বুধবার (১৩ অক্টোবর) সকালে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস দুই দিনব্যাপী এ স্বাস্থ্যসেবা কর্মসূচি উদ্বোধন করেন।

ডাইফের ময়মনসিংহ কার্যালয়ে ছয়জন চিকিৎসক, চারজন নার্স এবং কয়েকজন মেডিকেল টেকনোলজিস্টের সমন্বয়ে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। মেডিকেল ক্যাম্পের প্রথম দিনে গৃহকর্মী, কারখানায় কর্মরত শ্রমিক, রিকশা ও ভ্যান চালকসহ মোট ৫১৯ জন শ্রমিক চিকিৎসা সেবা গ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মো. শফিকুর রেজা বিশ্বাস বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সোনার বাংলা গড়া। জাতির পিতার স্বপ্ন ছিল কেউ দরিদ্র ও গৃহহীন থাকবে না, বিনা চিকিৎসায় কেউ মারা যাবে না। বঙ্গবন্ধুর সেই স্বপ্নের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবে রূপ লাভ করবে। শ্রমজীবী মানুষেরা এই উন্নয়ন কার্যক্রমে সরাসরি জড়িত। মুজিববর্ষে শ্রমজীবী মানুষের জন্য ডাইফ কর্তৃক যে মেডিকেল ক্যাম্প আয়োজন করা হচ্ছে তা নিশ্চয়ই প্রশংসার দাবিদার।

বিশেষ অতিথির বক্তব্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক ড. গোলাম মো. ফারুক বলেন, কোভিড-১৯ সৃষ্ট মহামারির মধ্যেও প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে বাংলাদেশ স্বাস্থ্যবিধি মেনে শিল্প কারখানায় উৎপাদন অব্যাহত রেখেছে। এছাড়া মুজিববর্ষ উপলক্ষ্যে অংশীজনদের জন্য বিভিন্ন সেবামূলক কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এরই অংশ হিসেবে ডাইফের বৃক্ষরোপণ ও স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে ডাইফ ময়মনসিংহ কার্যালয়ের উপমহারিদর্শক বুলবুল আহমেদ বলেন, মেডিকেল ক্যাম্পে নিয়মিত স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি কীটনাশক, তামাক, বিড়ি, জর্দা সেক্টরের পেশাগত ব্যাধি শনাক্ত করার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। মেডিকেল ক্যাম্প আয়োজনে ডাইফকে সহযোগিতা করায় ল্যাব এইড, এসএমসিসহ সংশ্লিষ্ট সকল অংশীজনের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা ‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে অধিদপ্তরের বিশেষ কার্যক্রমের অংশ হিসেবে দেশব্যাপী উপমহাপরিদর্শকের কার্যালয়সমূহের মাধ্যমে এই স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ইতোমধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ কার্যালয়ে মেডিকেল ক্যাম্প আয়োজন করা হয়েছে।

ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন পুলিশ সুপার (রেঞ্জ ডিআইজির কার্যালয়, ময়মনসিংহ) মো. ফারুক হোসেন, ময়মনসিংহ শ্রমিক লীগ সভাপতি মো. আফতাব উদ্দীন প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাহাঙ্গীর আলম।

সর্বশেষ
জনপ্রিয়