ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

মেথি শাক খেলে যেসব রোগ কাছে ঘেষবে না

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৭, ২৮ ডিসেম্বর ২০২২  

মেথি শাক খেলে যেসব রোগ কাছে ঘেষবে না

মেথি শাক খেলে যেসব রোগ কাছে ঘেষবে না

কিছু সবজি, ফল, মশলা ও ভেষজ রয়েছে যা খেলে সুস্থ থাকা যায়। তেমনি একটি উপাদান হচ্ছে মেথি। মেথি প্রাকৃতিক উপাদান যা শরীর সুস্থ রাখে।

আয়ুর্বেদ চিকিৎসা বলছে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেথি চা খুবই কার্যকরী। এছাড়া বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে কাজ করে মেথি চা।

মেথির গুণাগুণ সম্পর্কে আমরা অনেক জানলেও এর পাতার গুণ সম্পর্কে আমরা অনেকেই জানি না। জেনে রাখা ভালো শুধু মেথি না এর পাতায়ও রয়েছে অনেক ওষুধিগুণ। 

শীত মানেই রকমারি শাকের সম্ভার। তার মধ্যে অন্যতম মেথিশাক। অনেকে মেথি শাকের পরোটা খেয়ে থাকেন। চলুন তবে জেনে নেয়া যাক মেথি শাকের গুণাগুণ সম্পর্কে-

>>> মেথি শাক মানেই হাই ফাইবার। সঙ্গে আরও অনেক পুষ্টি। বেশি ফাইবার থাকায় অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে এমনিতেই খাওয়ার পরিমাণ কমে যায়। ফলে ওজনও ঝরে। 

>>> কোলেস্টেরলের ক্রমাগত বাড়ার কারণে বিভিন্ন সমস্যা হয়ে থাকে। এই শাক খুব সহজেই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। 

>>> শুধু কোলেস্টেরল নয়, রক্তে চিনির মাত্রাও বাড়তে দেয় না এই শাক। যারা ডায়াবেটিসে ভোগেন তারা এই শাক খেলে উপকার পাবেন। 

>>> এই শাকে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের নিচে জমে থাকা ফ্রি-র্যাডিক্যাল কমিয়ে ত্বকে আনে বাড়তি জেল্লা। সেই সঙ্গে অন্য ভিটামিন ত্বকের অনেক সমস্যা কমায়। খাওয়ার পাশাপাশি এই শাকের পেস্ট মুখে মাখলেও অনেক উপকার পাবেন। 

>>> হজমশক্তি বাড়ায় এই শাক। নিয়মিত পেট পরিষ্কার হওয়ায় খিদে বাড়ে। বদহজম, অম্বলও কমে এই শাকের গুণে। 

>>> ফাইবার, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিনে ভরপুর এই শাক খেলে ইউরিন ক্লিয়ার হয়।  

সর্বশেষ
জনপ্রিয়