ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

মনোনয়ন বাণিজ্যের পরিকল্পনা করছেন তারেক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৯, ১ ফেব্রুয়ারি ২০২৩  

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নতুন কূটকৌশল ফেঁদেছেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গত নির্বাচনের মতো এবারও মনোনয়ন বাণিজ্যের পরিকল্পনা করেছেন তিনি। তবে ভিন্নতা রয়েছে টাকার অংকে। গত নির্বাচনে তারেক লুটেছিলেন সাড়ে তিনশ’ কোটি টাকা। এবার তার দাবি এক হাজার কোটি টাকা।

বিদেশি কূটনীতিকদের সঙ্গে তারেক রহমান এ পরিকল্পনা করেছেন বলে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্রগুলো জানায়, আগামী নির্বাচন তারেক রহমানের টাকা উপার্জনের একটি বড় অস্ত্র। বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠকে বিএনপিকে আগামী নির্বাচনে নিয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন তিনি। এজন্য এক হাজার কোটি টাকা দাবি করেছেন। এই টাকা পেলেই বিএনপির সুর পাল্টে যাবে এবং বিএনপি নির্বাচনে যাবে।

অনুসন্ধানে দেখা গেছে, গত জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন বাণিজ্য করে তারেক রহমান অন্তত সাড়ে তিনশ’ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। এই টাকার লেনদেন হয়েছিল বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টু, তাবিথ আউয়াল, আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং ফখরুল ইসলাম আলমগীরের মাধ্যমে। টাকাগুলো সিঙ্গাপুর, দুবাই, মালয়েশিয়া, সৌদি আরব হয়ে লন্ডনে গেছে। লন্ডনে রাজনৈতিক আশ্রয় নিয়ে সেই টাকায় রাজকীয় জীবনযাপন করছেন তারেক। একই সঙ্গে চালিয়ে যাচ্ছেন চাঁদাবাজি, পদ বাণিজ্য ও কমিটি বাণিজ্য। লন্ডনে তারেক রহমান ও তার স্ত্রীর সম্পদ বেড়েছে দুইশ’ গুণ। তাদের সম্পদের পরিমাণ বাংলাদেশি টাকায় প্রায় পাঁচশ’ কোটি টাকা।

বিএনপির এক সিনিয়র নেতা বলেন, এবারও বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠক করে আগামী নির্বাচন ঘিরে উপার্জনের নতুন কূটকৌশল ফেঁদেছেন তারেক রহমান। বৈঠকে তিনি একবারও নির্বাচনে না যাওয়ার কথা সরাসরি বলেননি। বরং নির্বাচনে অংশ নেয়ার শর্ত হিসেবে বিদেশিদের কাছে এক হাজার কোটি টাকা দাবি করেছেন।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, নির্বাচন নিয়ে বিদেশিদের সঙ্গে বৈঠকে এক হাজার কোটি টাকা দাবি করা তারেক রহমানের আরেকটি কূটকৌশল মাত্র। তিনি চাঁদাবাজি ও মনোনয়ন বাণিজ্য চালিয়ে আরো অর্থ উপার্জন করতে পারলেও এবং সেই অর্থে নিজের বিলাসী জীবনযাপন করতে পারলেও এনপির কোনো উপকার হবে না। বরং তারেক রহমানের এ কৌশল আদতে বিএনপির ক্ষতিই করবে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়