ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ভ্যাট কমল রেস্তোরাঁ-ফাস্ট ফুডের দোকানের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৬, ৩ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনায় ক্ষতিগ্রস্ত রেস্তোরাঁ ও খাবারের ব্যবসায়ীদের সাহায্যে কমানো হয়েছে ভ্যাট হার। শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁয় ৫ শতাংশ আর সাধারণ রেস্তোরাঁ বা ফাস্ট ফুডের দোকানে আড়াই শতাংশ মূসক (ভ্যাট) কমানো হয়েছে।

২০২১-২২ অর্থবছরের বাজেটে রেস্তোরাঁ খাতে মূসক (ভ্যাট) হার বিষয়ে আনীত পরিবর্তনসমূহ একটি অফিস আদেশের মাধ্যমে অবহতি করা হয়েছে। শুক্রবার (২ জুলাই) রাজস্ব বোর্ডের সূত্র গণমাধ্যমে এ তথ্য জানিয়েছে।

আদেশে বলা হয়, ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে অর্থ আইন, ২০২১ এর মাধ্যমে মূল্য সংযোজন কর আইন, ২০২১ এর তৃতীয় তফসিলে নিম্নবর্ণিত মূসক আরোপযোগ্য সেবাসমূহের বিপরীতে প্রযোজ্য মূল্য সংযোজন করের হারে পরিবর্তন আনয়ন করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, ২০২০-২১ অর্থবছরে বলবৎ মূসক হার নন-এসি রেস্তোরাঁয় ৭ দশমিক ৫ শতাংশের পরিবর্তে ২০২১-২২ অর্থবছরে পরিবর্তিত মূসক (ভ্যাট) হার ৫ শতাংশ এবং এসি রেস্তোরাঁয় ১৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ ভ্যাট হার কার্যকর হবে।

এর আগে করোনার ক্ষতি বিবেচনায় দেশের সব হোটেল-রেস্টুরেন্টে ১৫ শতাংশ থেকে কমিয়ে শ্রেণিভিত্তিক ভ্যাট আরোপের দাবি জানায় বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি।

১২ জুন এক সংবাদ সম্মেলনে চার ও পাঁচ তারকা হোটেল-রেস্টুরেন্টের ভ্যাটের হার ১৫ শতাংশ রেখে বিদেশি খাবার বিক্রেতাদের সর্বোচ্চ সাড়ে ৭ শতাংশ এবং নিম্ন ও মাঝারি মানের রেস্টুরেন্ট এবং স্ট্রিট ফুডের জন্য ভ্যাটের হার সর্বোচ্চ ৩ থেকে ৫ শতাংশের মধ্যে রাখার দাবি জানান ব্যবসায়ীরা।

সর্বশেষ
জনপ্রিয়