ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ভারতে এক্সই ভ্যারিয়েন্টে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৮, ৭ এপ্রিল ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট এক্সই শনাক্ত হয়েছে ভারতে। বুধবার দেশটির মুম্বাইয়ে  এক্সই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

চলতি বছরের শুরুতে যুক্তরাজ্যে এই নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল। ব্রিটেনের স্বাস্থ্য সংস্থা ৩ এপ্রিল জানায়, এক্সই ১৯ জানুয়ারি প্রথম শনাক্ত হয়েছিল। যুক্তরাজ্যে এতে আক্রান্ত ৬৩৭ জন।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বিশেষজ্ঞরা জানায়, এটি করোনার বিভিন্ন ভ্যারিয়েন্টের মিশ্রণ। ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্টের বিএ.১ এবং বিএ.২-এর সংমিশ্রণে এক্সইর উৎপত্তি। প্রতিলিপির সময় ভ্যারিয়েন্টগুলো নিজেদের জেনেটিক উপাদানগুলোকে মিশ্রিত করে নতুন মিউটেশন তৈরি করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ওমিক্রনের বিএ.২ সাব-ভ্যারিয়েন্টের চেয়ে এক্সই ১০ গুণ বেশি সংক্রামক বলে ধারণা করা হচ্ছে। তবে এটি নিশ্চিত হতে আরও সময় লাগবে।

মুম্বাইয়ে করোনায় আক্রান্তদের মধ্যে ২৩০ জনের নমুনা জিনোম সিকোয়েন্সিং করে দেখা গেছে, ২২৮ জনের ওমিক্রন ধরা পড়েছে। একজন কাপ্পা, অন্যজন এক্সইতে আক্রান্ত।

এই ২৩০ ব্যক্তির মধ্যে ২১ জন হাসপাতালে ভর্তি আছেন। তবে তাদের কারও বাড়তি অক্সিজেন লাগেনি। এ ছাড়া এই ২১ জনের মধ্যে ১২ জন ভ্যাকসিন নেননি। ৯ জন দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন।

সর্বশেষ
জনপ্রিয়