ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বিএনপি থেকে পদত্যাগ হওয়া নেতাদের নিয়ে ইউনূস-কামালের নতুন দল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ১৮ নভেম্বর ২০২২   আপডেট: ১০:০০, ১৮ নভেম্বর ২০২২

বিএনপি থেকে পদত্যাগ হওয়া নেতাদের নিয়ে ইউনূস-কামালের নতুন দল

বিএনপি থেকে পদত্যাগ হওয়া নেতাদের নিয়ে ইউনূস-কামালের নতুন দল

 রাজনৈতিক অঙ্গনে বিএনপি নিজেদের প্রমাণ দিতে বিভিন্ন প্রকারের সমাবেশ পরিচালনা করে উপর দিয়ে ফিটফাট প্রমাণের চেষ্টার পরও ভেতরের সদরঘাটকে আর লুকিয়ে রাখা সম্ভব হচ্ছে না। প্রতিদিনই দল থেকে পদত্যাগ করছে বিএনপির একাধিক নেতা। মূলত দলীয় অসন্তোষের জেরে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী মোরশেদ খান এবং স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমানের মতো নেতাদের পদত্যাগ করার পর থেকেই বিএনপি ছাড়ার হিড়িক বেড়ে যায়।

এদিকে অনুসন্ধানে জানা যায়, মূলত পদত্যাগকারী নেতাদের নিয়ে নতুন একটি রাজনৈতিক দল গড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। যে রাজনৈতিক দলের নেতৃত্ব যৌথভাবে দেবেন ড. কামাল হোসেন এবং শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

গোপন সূত্রের বরাতে জানা গেছে, বিএনপির গৃহদাহ বেশ কিছু সুযোগ সন্ধানীদের আশার আলো দেখাচ্ছে। বিএনপির কোণঠাসা নেতাদের বুঝিয়ে তাদের পদত্যাগ করাতে গোপনে কাজ করছেন ড. কামাল ও ড. ইউনূস। বিএনপি ছেড়ে আসা নেতাদের আর্থিকভাবে পুনর্বাসন করাসহ অন্যান্য সুবিধা দেয়ারও প্রলোভন দেখিয়ে প্রস্তাবিত নতুন দলে তাদের অন্তর্ভুক্তি করাতে চান তারা।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক বিভুরঞ্জন সরকার বলেন, খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিএনপি প্রায় নিষ্ক্রিয় একটি দলে পরিণত হয়েছে। সেজন্য বিএনপির একটি বড় অংশ এই নতুন দলে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। নতুন এই দলটি হবে জামায়াতমুক্ত, তারেকমুক্ত এবং অসাম্প্রদায়িক। এই দলটি শেষ পর্যন্ত বিএনপির বিকল্প হবে বলে ধারণা করা যেতে পারে।

উল্লেখ্য যে, বাংলাদেশের রাজনীতিতে দীর্ঘদিন ধরেই একটি তৃতীয় শক্তিকে দাঁড় করানোর চেষ্টা করছিলো বিভিন্ন মহল। সেই চেষ্টার অংশ হিসেবে ওয়ান ইলেভেনের সময় কিংস পার্টি গঠনের উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে সেই চেষ্টা ভেস্তে গেছে। শুধু কিংস পার্টি নয়, এর আগেও বিভিন্ন সময় আওয়ামী লীগ, বিএনপির বাইরে রাজনীতিতে তৃতীয় শক্তি গঠনের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু সেই সব উদ্যোগের একটিও সফল হয়নি। এবার নতুন দলের উদ্যোগ সফল হবে কিনা সেটাই দেখার বিষয়।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়