ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বান্দরবানের লামা উপজেলা থেকে বিপুল পরিমান কাঠ জব্দ করেছে সেনাবাহিনী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৪, ৪ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বান্দরবান জেলার লামা উপজেলার আজিজনগর থেকে সেনাবাহিনী বিপুল পরিমান কাঠ জব্দ করেছে। স্থানীয়রা জানায়, ২৯ জুন রাতে সেনা সদস্যরা আজিজনগর হাতির টিলা ও ছিউবতলীর বিভিন্ন স্থানে এসব গাছের মজুদ স্থানগুলো চিহ্নিত করেন। কর্তনকৃত কাঠগুলোর বৈধতা না থাকায় ১লা জুলাই (বৃহস্পতিবার) সেনাবাহিনীর আলীকদম জোনের একটি টিম কিছু কাঠ জব্দ করেন।

জানা যায়, প্রথম দিন প্রায় দেড় হাজার ঘনফুট কাঠ জব্দ করে ডলুছড়ি রেঞ্জ বন কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয় সেনা বাহিনীর একটি টিম।
২ জুলাই সেনা সদস্যরা একই স্থান থেকে আরো বিপুল পরিমান কাঠ জব্দ করেছে,জব্দকৃত কাঠের আনুমানিক বাজার মুল্য ৩০ লাখ টাকা হবে বলে জানান স্থানীয়রা।

এসব কাঠের মালিকানা দাবী করেন জনৈক আজিজুর রহমান (প্রকাশ কালা ধোয়া)ও ওসমান গণি (প্রকাশ গেইট বাবুল)। জানা যায়, তারা স্থানীয় বাগান মালিকদের কাছে থেকে লট হিসেবে ক্রয় করে এসব গাছ কর্তনপূর্বক পরিবহনের জন্য মজুদ রাখেন।কিন্তু তারা সরকারের ট্রানজিট রোল অমান্য করায়, সেনাবাহিনী কাঠগুলো জব্দ করে বন বিভাগের কাছে হস্তান্তর করেন। এসব গাছ হাইব্রিড একাশিয়া জাতের। প্রায় ৯ হাজার ঘনফুট কাঠ জব্দ করা হয়, যার বাজার মুল্য ৩০ লাখ টাকা।

অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন বন কর্তৃপক্ষ,
তবে জব্দকৃত কাঠের পরিমান বা মুল্য সম্পর্কে এখনো সুনির্দিষ্টভাবে তথ্য পাওয়া যায়নি। অভিযান চলছে। জানা যায় উদ্ধারকারীদের চোখ ফাঁকি দিয়ে কামরুলের বাড়ির উত্তরদিকে পলিথিন দিয়ে ঢেকে রাখা আছে আরো প্রায় তিন হাজার ঘনফুট কাঠ।
এখনও অভিযান চলমান বলে জানায় স্থানীয়রা।

সর্বশেষ
জনপ্রিয়