ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাকৃবিতে আয়োডিনযুক্ত লবণবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪০, ১৪ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের হল রুমে আয়োডিনযুক্ত লবণবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের আয়োজনে গতকাল শনিবার সকালে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন (বিএসসিআইসি) বিসিক চেয়ারম্যান এনডিসি মোশতাক হাসান। বিশেষ অতিথি ছিলেন বিএসসিআইসি অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসাইন।

কর্মশালায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক জাহাঙ্গীর আলম ও সঞ্চালনা করেন বাকৃবি ফুডটেকনোলজি সহকারী অধ্যাপক মোবারক হোসেন ও উপ-সচিব আতাউর রহমান।

স্বাগত বক্তব্য দেন- বিসিক ডেপুটি ম্যানেজার সানোয়ার হোসেন। মূলপ্রবন্ধ পাঠ করেন গোলজারুল ইসলাম।

বক্তারা বলেন, বডিতে সোডিয়ামের চেয়ে পটাশিয়াম বেশি প্রয়োজন, এনার্জি ড্রিংস খেলে সমপরিমাণ সোডিয়াম দেহ থেকে বের হয়ে যায়। সল্ট বা আয়োডিন উভয় বডিতে প্রয়োজন রয়েছে। যারা অতিরিক্ত পরিশ্রম করে তারা সোডিয়াম খেলে মাসুল শক্ত হয়। আয়োডিন একটি অত্যাবশ্যকীয় অনুপুষ্টি যা মানুষের স্বাভাবিক, মানসিক ও শারীরিক বৃদ্ধির জন্য অপরিহার্য। থাইরয়েড (থাইরক্সিন) হরমোহনের অন্যতম প্রধান উপাদান হলো আয়োডিন। থাইরয়েড হরমোহন দেহের বিভিন্ন অংশের কাজ নিয়ন্ত্রণ করে থাকে। আয়োডিন উৎপাদনে আমরা অনেক পিছিয়ে রয়েছি। ২০২৫ সালের মধ্যে আমরা ৮০% লবণে আয়োডিনযুক্ত করার জন্য কাজ করে যাচ্ছি। এ বিষয়ে জাতীয় লবণ কমিটি করা হয়েছে। দেশে বছরে ১৭ লাখ মেট্রিকটন লবণ প্রয়োজন, আমরা উৎপাদন করছি ২২ লাখ মেট্রিকটন ।

অন্যদের মধ্যে বক্তব্য দেন- আনোয়ারুল ইসলাম, প্রফেসর বোরহান উদ্দিন, গোলাম মোতর্জা, এমদাদুল হক চৌধুরী, এ কে এম আহসান কবির।

সর্বশেষ
জনপ্রিয়