ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে অভিবাসীকর্মী নেবে ইতালি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২০, ২৩ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইতালিতে কৃষিসহ বিভিন্ন খাতে বাংলাদেশসহ আরো বেশ কিছু দেশ থেকে ৬৯ হাজার ৭০০ জন অভিবাসীকর্মী আনার অনুমতি দিয়েছে দেশটির সরকার। এরই মধ্যে ভিসা গেজেট প্রকাশ হয়েছে। আগামী ২৭ জানুয়ারি থেকে নন সিজনাল ওয়ার্কার, স্টার্ট আপ বা উদ্যোক্তা ভিসায় ইটালিতে আসতে আগ্রহীরা নির্দিষ্ট দপ্তরে আবেদন করতে পারবেন।

রোমের বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, মৌসুমি ভিসা (সিজনাল) এবং নিয়মিত ভিসা (নন-সিজনাল) পাওয়ার জন্য আগ্রহীরা আবেদন করতে পারবেন।

এদিকে, ইনফো মাইগ্রেন্টস এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। সংস্থাটি জানায়, বাংলাদেশসহ আরো বেশ কিছু দেশ থেকে ৬ হাজার ৭০০ জন অভিবাসীকর্মী আনার অনুমতি দিয়ে ২০২১ সালের ২১ ডিসেম্বর একটি ডিক্রি জারি করে ইটালির শ্রম ও সামাজিক পরিকল্পনা বিষয়ক মন্ত্রণালয়। যেখানে কোন খাতে কতজন এবং কোন কোন দেশ থেকে আসতে পারবেন সেটি বিস্তারিত ব্যাখ্যা করা হয়েছে।

জারিকৃত ডিক্রিটি গ্যাজেট আকারে প্রকাশিত হয় চার দিন আগে, ১৭ জানুয়ারি। প্রকাশিত গেজেট অনুযায়ী নন সিজনাল ওয়ার্কার, স্টার্ট আপ বা উদ্যোক্তা ভিসায় ইটালিতে আসতে আগ্রহীরা ২৭ জানুয়ারি থেকে সরকারের নির্দিষ্ট দপ্তরে আবেদন করতে পারবেন। আর সিজনাল বা মৌসুমি ভিসার আবেদন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে। উভয় ক্ষেত্রে আবেদনের সময়সীমা থাকবে ১৭ মার্চ পর্যন্ত।

এই কাজের ভিসাগুলো বিশেষ করে বাংলাদেশ, আলবেনিয়া, আলজেরিয়া, বসনিয়া ও হ্যারৎসেগোভিনা, উত্তর কোরিয়া, আইভরি কোস্ট এবং মিশর থেকে আসা অভিবাসী কর্মীদের দেয়া হবে।

ইতালির শ্রম ও সামাজিক পরিকল্পনা বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মোট ভিসার মধ্যে ১৪ হাজার কোটা কৃষিখাতের মৌসুমি বা সিজনাল ভিসার জন্য নির্ধারিত থাকবে। এছাড়া ২৬ হাজার কোটা স্পন্সর ও উদ্যোক্তা ভিসার জন্য নির্দিষ্ট করা হয়েছে যার মধ্যে ২০ হাজার কোটা নির্মাণখাত, সড়ক ও যোগাযোগ এবং হোটেল রেস্তোরাঁর জন্য বরাদ্দ থাকবে।

রোমে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম কল্যাণ) মো. এরফানুল হক বলেন, এটি বাংলাদেশিদের জন্য সুখবর। এ প্রক্রিয়াতে বাংলাদেশিরা সহজে বৈধভাবে ইত্যাদি প্রবেশ করার সুযোগ পাবে।

গত ১৭ জানুয়ারি রোমের বাংলাদেশ দূতাবাস ইতালির ওয়ার্ক ভিসা নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে বলা হয়, শুধুমাত্র ইতালিতে বসবাসরত নিয়োগকারী বা মালিক তার জন্য নির্ধারিত এসপিআইডি (পাবলিক ডিজিটাল আইডেন্টিটি সিস্টেম) ই-মেইল থেকে যাকে তিনি নিয়োগ করতে চান তার নাম, পাসপোর্ট ও অন্যান্য তথ্য উল্লেখ করে ইতালির স্থানীয় প্রশাসনিক অফিসে (Prefettura) ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবেন।

নিয়োগকারী বা মালিকের আয় ও অন্যান্য বিষয়াদি বিবেচনা করে যোগ্য বিবেচিত হলে যে ব্যক্তির জন্য আবেদন করা হয়েছে Prefettura থেকে তার নামে nulla osta ইস্যু করা হবে। এই nulla osta নিয়ে নির্দিষ্ট ব্যক্তি ঢাকাস্থ ইতালিয়ান দূতাবাসে ভিসার জন্য আবেদন করবেন।

ভিসা নিয়ে ইতালিতে এসে নিয়োগকারী বা মালিকের সাথে যোগাযোগ করে স্থানীয় প্রশাসনিক অফিসে গিয়ে কাজের চুক্তি সম্পাদন করবেন এবং ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করবেন। কাজের চুক্তি না করলে এবং সৌজন্য না পেলে শুরু থেকেই ওই ব্যক্তি অবৈধ হিসেবে বিবেচিত হবেন।

সর্বশেষ
জনপ্রিয়