ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

প্রোগ্রামিং জানা সকল শিক্ষার্থীর জন্য অতি আবশ্যকীয় দক্ষতা: মোস্তাফা জব্বার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২১, ১৯ অক্টোবর ২০২১  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্ক্র্যাচের মতো প্রোগ্রামিং জানা কেবল কম্পিউটার বিজ্ঞানীদের জন্য নয়, এটি সকল শিক্ষার্থীর জন্য অতি আবশ্যকীয় দক্ষতা। এ দক্ষতা মানুষকে সমস্যা সমাধানে জ্ঞানদান করে।

গতকাল সোমবার রাজধানীতে দিনব্যাপী ‘শেখ রাসেল দিবস স্ক্র্যাচ কর্মশালার’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শেখ রাসেল দিবস-২০২১ উপলক্ষে বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীদের সঙ্গে স্ক্র্যাচের পরিচিতি ঘটাতেই দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। 

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস),বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেড (সিএসএল) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, দেশের ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় ও সহজতর করে তোলার লক্ষ্যে স্ক্র্যাচ প্রোগ্রমিং ইংরেজি থেকে বাংলায় ভাষান্তর করার সুফল পাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে সকল পর্যায়ের প্রযুক্তি-প্রেমীরা। 

এ সময় মন্ত্রী স্ক্র্যাচ বাংলায় রূপান্তরের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

বাংলাদেশে কম্পিউটার প্রযুক্তি বিকাশের অগ্রদূত ও শিক্ষায় ডিজিটাল রূপান্তরের পথপ্রদর্শক মোস্তাফা জব্বার  বলেন, শেখ রাসেল দিবসে স্ক্র্যাচ কর্মশালা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে একটি দক্ষ জাতি গড়ার উদ্দেশ্যে বাংলাদেশে স্কুল পর্যায় থেকে প্রোগ্রামিং শেখার আয়োজন করা হচ্ছে এবং হবে বলে তিনি উল্লেখ করেন।

সর্বশেষ
জনপ্রিয়